পার্থক্য গড়ে দিয়েছে সাকিব-তামিম জুটি: স্মিথ

ঢাকা টেস্টের টার্নিং পয়েন্ট স্টিভেন স্মিথ দেখছেন প্রথম ইনিংসে, তামিম ইকবাল-সাকিব আল হাসানের ১৫৫ রানের জুটিতে। অস্ট্রেলিয়া অধিনায়ক মনে করছেন, বড় এই জুটিই ব্যবধান গড়ে দিয়েছে ম্যাচে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2017, 02:16 PM
Updated : 30 August 2017, 03:10 PM

টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল বাজে। ১০ রানে বিদায় নিয়েছিলেন তিন ব্যাটসম্যান। সেখান থেকে দলকে ভালো অবস্থানে নিয়ে গিয়েছিলেন বাংলাদেশের দুই ভরসা তামিম-সাকিব।

২০ রানে ম্যাচ হারের পর সংবাদ সম্মেলনে স্মিথ জানান, প্রথম ইনিংসে বাংলাদেশের বাড়তি রান ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।

“আমার মনে হয়, প্রথম ইনিংসে সাকিব-তামিমের ১৫৫ রানের জুটি ম্যাচে বাংলাদেশের ছন্দটা বেঁধে দিয়েছে। আমরা বাংলাদেশকে বাড়তি কিছু রান করতে দিয়েছি। ১৮০ বা ২০০ রানের ভেতরে থামাতে পারলে ভালো হত।”

স্বাগতিকদের ২৬০ রানের প্রথম ইনিংসের জবাবে অস্ট্রেলিয়া করে ২১৭ রান। স্মিথ মনে করেন, উপমহাদেশে চতুর্থ ইনিংসে যে কোনো লক্ষ্যই কঠিন। প্রথম ইনিংসে লিড নিয়ে তাদের কাজটা আরও কঠিন করে তোলে গত কয়েক বছরে অনেক দূর এগিয়ে যাওয়া বাংলাদেশ।

“আমি মনে করি, ওরা বিপজ্জনক একটি দল, বিশেষ করে দেশের মাটিতে। ওরা মাত্রই আমাদের হারাল, বেশি দিন আগে নয় ইংল্যান্ডকেও হারিয়েছে। ওরা এই কন্ডিশনে আত্মবিশ্বাসী একটি দল। ওদের কয়েকজন ভালো খেলোয়াড় রয়েছে।”

স্মিথ আলাদা করে বললেন, তামিম ও সাকিবের কথা। তামিম অর্ধশতক করেছেন দুই ইনিংসেই। সাকিব প্রথম ইনিংসে করেছেন অর্ধশতক। দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট নিয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার।

“টপ অর্ডারে তামিমকে খুব ভালো মনে হয়েছে। সাকিব প্রথম ইনিংসে খুব ভালো ব্যাটিং করেছে। দুই ইনিংসেই ভালো বোলিং করেছে। আমি মনে করি, ওরা খুব ভালো খেলেছে।”

প্রথম টেস্টে দুই স্পিনার নিয়ে খেলেছে অস্ট্রেলিয়া। চট্টগ্রামে তিন জন নিয়ে খেলার আভাস দিলেন স্মিথ। 

“যদি উইকেট মানানসই হয় তাহলে তিন স্পিনার হতে পারে। যদি এই ধরনের উইকেট থাকে অবশ্যই সম্ভাবনা থাকবে। আমরা ১-০ ব্যবধানে সিরিজে পিছিয়ে আছি। চট্টগ্রামে জিতে সমতায় সিরিজ শেষ করার চাপ থাকবে।”

ঢাকার ভুলগুলো চট্টগ্রামে শুধরে সমতায় সিরিজ শেষ করে দেশে ফিরতে চান স্মিথ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক