দলে অবদান রাখাই সাকিবের সবচেয়ে বড় প্রাপ্তি

ব্যক্তিগত অর্জনে এমনিতেই তিনি অনেক সমৃদ্ধ। ঢাকা টেস্ট থেকে সেই ভাণ্ডারে যোগ হলো আরও কিছু মণি-মুক্তা। তবে ব্যক্তিগত অর্জন নয়, সাকিব আল হাসানের দলে অবদান রেখে যাওয়াই গুরুত্বপূর্ণ, সেটি যেভাবে হোক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2017, 11:53 AM
Updated : 30 August 2017, 03:11 PM

বাংলাদেশের আরও একটি জয়ে যথারীতি সবচেয়ে বড় অবদান সাকিব আল হাসানের। আরও একবার গলায় পরেছেন রেকর্ডের মালা। ৯টি দেশের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। একই টেস্টে ৫ উইকেট ও অর্ধশতক করেছেন অষ্টমবার।

দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ৫ উইকেট। ৫০তম টেস্টে ১০ উইকেট ও অর্ধশতকের কীর্তি ক্রিকেট ইতিহাসে নেই আর কারও। ম্যাচে ১০ উইকেট ও অর্ধশতকের কীর্তি গড়লেন একাধিকবার। একবারের বেশি আছে আর কেবল রিচার্ড হ্যাডলির (৩ বার)। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ম্যাচে ১০ উইকেট নিলেন দুবার।

এই অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচের সেরা তিনি। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের জয়। ৫০তম টেস্টের পারফরম্যান্সই কি সাকিবের ক্যারিয়ার সেরা পারফরম্যান্স?

সাকিব এভাবে দেখতেই চান না এটিকে। বরং দলের জয়ে প্রতিটি অবদানই তার কাছে সমান গুরুত্বের।

“সবচেয়ে বড় যে অনুভূতিটা এসেছে, দলের জয়ের জন্য অবদান রাখতে পারা। যেটি আমি সব সময়ই করতে চাই। আর এই টেস্ট আমাদের অবশ্যই বেশি গুরুত্বপূর্ণ, অস্ট্রেলিয়ার সঙ্গে যে কোনো রকম পরিস্থিতিতে জয় গুরুত্বপূর্ণ। যেটা বলছিলাম, দলের জন্য অবদান রাখতে পারাটাই আসল কথা।”

মিরপুর টেস্টের নায়ক তিনিই। তবে নিজে চান না এত বেশি কৃতিত্ব। বললেন সতীর্থদের অবদানের কথা।

“সবার অবদান বড় ছিল। ছোট ছোট অবদান অনেক সময় গুরুত্বপূর্ণ। একটা ক্যাচ ধরা বা একটা রান সেভ করা। একটা রান আউট। প্রতিটি জিনিসেরই অবদান আছে। কেউ বেশি করবে, কেউ কম করবে। এভাবেই একটা দল ফল পাবে।”