শাই হোপের ব্যাটে উইন্ডিজের রোমাঞ্চকর জয়

হেডিংলিতে ইতিহাস গড়া শাই হোপের শতকে দ্বিতীয় টেস্টে অসাধারণ এক জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্য তাড়ায় রোমাঞ্চকর ব্যাটিংয়ে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে জেসন হোল্ডারের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2017, 06:25 PM
Updated : 29 August 2017, 06:25 PM

এই জয়ে তিন ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা। ২০০০ সালের পর এই প্রথম ইংল্যান্ডের মাটিতে টেস্ট জিতল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ব্যাটসম্যান হিসেবে হেডিংলিতে টেস্টে তো বটেই প্রথম শ্রেণির ক্রিকেটেও দুই ইনিংসে জোড়া শতক পাওয়া হোপ অতিথিদের জয়ের নায়ক। প্রথম ইনিংসে শতক পাওয়া ক্রেইগ ব্র্যাথওয়েটের ৯৫ রানের আরেকটি চমৎকার ইনিংসের আছে বড় অবদান।

দিন জুড়ে সুযোগ হাতছাড়ার মহড়া দিয়েছে ইংলিশরা। তার সবটুকু সুবিধা নিয়েছে ওয়েস্ট ইন্ডিজরা। অবশ্য হোল্ডারের দলও কম ক্যাচ ছাড়েননি এই টেস্টে।

বিনা উইকেটে ৫ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল আরও ৩১৭ রান।

৫৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া দলকে পথ দেখান ব্র্যাথওয়েট, হোপ। তাদের ১৪৪ রানের জুটিতে দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। দেশটির মাত্র চতুর্থ জুটি হিসেবে দুই ইনিংসেই তিন অঙ্কের দুটি জুটি গড়েন তারা।

মইন আলির বলে বেন স্টোকসকে ক্যাচ দিয়ে শেষ হয় ব্র্যাথওয়েটের ইনিংস। ১৮০ বলে খেলা ৯৫ বলের ইনিংসটি গড়া ১২টি চারে।

রোস্টন চেইসের সঙ্গে ৪৯ ও জার্মেইন ব্ল্যাকউডের সঙ্গে ৭৪ রানের জুটিতে হোপ দলকে নিয়ে যান জয়ের দ্বারপ্রান্তে। ৪৫ বলে ৪১ রান করে ব্ল্যাকউডের বিদায়ের পর বাকি কাজ সহজেই সেরেছেন হোপ। প্রথম টেস্টে এক দিনে ১৯ উইকেট হারিয়ে বিব্রতকর হারের স্বাদ পাওয়া ওয়েস্ট ইন্ডিজ সমতা ফিরিয়েছে তার ব্যাটেই।

২১১ বলে ১৪টি চারে ১১৮ রানে অপরাজিত ছিলেন হোপ। আগের ১১ টেস্টে ছিল মাত্র একটি অর্ধশতক। হেডিংলিতে পেলেন জোড়া শতক, দলকে এনে দিলেন মাথা উঁচু করে দাঁড়ানোর মতো জয়।

আগামী ৭ সেপ্টেম্বর লর্ডসে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৫৮

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪২৭

ইংল্যান্ড ২য় ইনিংস: ৪৯০/৮ ইনিংস ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৯১.২ ওভারে ৩২২/৫ (ব্র্যাথওয়েট ৯৫, পাওয়েল ২৩, কাইল ০, শাই হোপ ১১৮*, চেইস ৩০, ব্ল্যাকউড ৪১, ডাওরিচ ০*; অ্যান্ডারসন ০/৭৩, ব্রড ১/৯১, মইন ২/৭৬, ওকস ১/৪৪, স্টোকস ০/২৫)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: শাই হোপ