শ্রীলঙ্কার নির্বাচক কমিটির পদত্যাগ

দলের একের পর এক ব্যর্থতায় দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছে সনাৎ জয়াসুরিয়ার নেতৃত্বাধীন শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাচক প্যানেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2017, 03:45 PM
Updated : 29 August 2017, 03:45 PM

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে পিছিয়ে আছে শ্রীলঙ্কা। পাল্লেকেলেতে তৃতীয় ওয়ানডেতে দলের হারের দুই দিন পর মঙ্গলবার দায়িত্ব ছাড়ার ঘোষণা দেয় পাঁচ সদস্যের এই কমিটি। সিরিজের বাকি দুই ওয়ানডে ও একমাত্র টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করবেন তারা। 

ইএসপিএন ক্রিকইনফো জানায়, নির্বাচকদের দায়িত্ব ছাড়ার খবর নিশ্চিত করেছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানিয়েছে, নির্বাচক কমিটির সবার নাম সম্বলিত একটি চিঠি এসেছে ক্রীড়া মন্ত্রী দয়াসিরি জয়াসেকারার কাছে। ৭ সেপ্টেম্বর শেষ হবে নির্বাচক কমিটির মেয়াদ।

জুন-জুলাইয়ে জিম্বাবুয়ের কাছে দেশের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হারে শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে সেটাই তাদের প্রথম ওয়ানডে সিরিজ হার। ওই ব্যর্থতার পর সব সংস্করণের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস।

এরপর ভারতের কাছে সিরিজের তিনটি টেস্টই হারার পর ওয়ানডে সিরিজে প্রথম তিনটি ম্যাচে হারে স্বাগতিকরা।

মার্চ-এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়ন্টি তিনটি সিরিজই ১-১ ব্যবধানে ড্র করে শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষে সেবারই প্রথম টেস্ট হারে তারা। দক্ষিণ আফ্রিকা সফরটাও হয় খুব বাজে। হতাশ হতে হয় চ্যাম্পিয়ন্স লিগেও।

দলের বাজে পারফরম্যান্সের কারণে গত কয়েক মাস ধরে জয়াসুরিয়া নেতৃত্বাধীন নির্বাচক কমিটির উপর চাপ বাড়ছিল। 

নির্বাচকদের দূরদর্শিতার অভাব এবং তারা হরহামেশাই দলে পরিবর্তন আনেন বলে অভিযোগ ছিল। কিন্তু দলের এই অবস্থার জন্য গত ১২ মাসে খেলোয়াড়দের একের পর এক চোটে পড়াকে দায়ী করেন জয়াসুরিয়া।

গত বছর মে মাসে দায়িত্বে আসার পর সব সংস্করণের ক্রিকেটে এ পর্যন্ত ৫১ জন খেলোয়াড়কে খেলিয়েছে এই নির্বাচক কমিটি।