রুটের ব্যাটে লড়ছে ইংল্যান্ড

কাঁধে বিশাল লিডের বোঝা। ব্যাটিংয়ে নেমে তিন অঙ্ক ছোঁয়ার আগেই নেই তিন উইকেট। ইংল্যান্ডকে যেন ইশারা দিয়ে ডাকছিল পরাজয়। তবে প্রতিরোধ গড়েছেন অধিনায়ক জো রুট। লড়াই চালিয়ে যাচ্ছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 06:11 PM
Updated : 27 August 2017, 06:11 PM

হেডিংলি টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ১৭১। এগিয়ে তারা ২ রানে, হাতে ৭ উইকেট।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ৪২৭ রানে। লিড পেয়েছিল তারা ১৬৯ রানের।

বিশাল লিড হজমের পর রোববার ইংল্যান্ডের শুরুটা খারাপ হয়নি। অ্যালেস্টার কুক ও মার্ক স্টোনম্যান উদ্বোধনী জুটিতে তোলেন ৫৮ রান। কুককে (২৩) ফিরিয়ে এই জুটি ভাঙেন জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পরে ফেরান টম ওয়েস্টলিকেও।

দ্বিতীয় টেস্ট খেলতে নামা স্টোনম্যান পেয়ে যান প্রথম টেস্ট ফিফটি। তবে আউট হন এরপরই। ইংল্যান্ডের রান তখন ৩ উইকেটে ৯৪।

সেখান থেকে দলকে টেনেছেন জো রুট ও ডাভিড মালান। অবিচ্ছিন্ন চতুর্থ জুটির রান ৭৭।  

ওয়েস্ট ইন্ডিজ দিন শুরু করেছিল ৫ উইকেটে ৩২৯ রান নিয়ে। ১৪৭ শুরু করা শাই হোপকে দিনের প্রথম বলেই ফেরান জেমস অ্যান্ডারসন। পরের বলেই ফিরিয়ে দেন তিনি শেন ডাওরিচকে।

টানা দুই বলে উইকেটে পূর্ণ হয় অ্যান্ডারসনের ৫ উইকেট, টেস্ট ক্যারিয়ারে যেটি তার ২৩তম। পাঁচশ টেস্ট উইকেট থেকে আর মাত্র ৩ উইকেট দূরে।

জোড়া ধাক্কা সামলে অষ্টম উইকেটে ৭৫ রানের জুটি গড়েন জার্মেইন ব্ল্যাকউড ও হোল্ডার। ৪৯ রানে রান আউট হন ব্ল্যাকউড। হোল্ডার করেন ৫৪ বলে ৪৩। আগের দিনের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ যোগ করে মোট ৯৮ রান।

এরপর বল হাতেও তারা বিপাকে ফেলেছিল ইংল্যান্ডকে। রুট ও মালানের জুটিতে চলছে লড়াই। তবে এগিয়ে এখনও ক্যারিবিয়ানরাই। ইংল্যান্ডকে নিরাপদে নিতে হলে এই জুটিতে যেতে হবে আরও অনেক দূর।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৫৮

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১২৭ ওভারে ৪২৭ (আগের দিন ৩২৯/৫) (শাই হোপ ১৪৭, ব্ল্যাকউড ৪৯, ডাওরিচ ০, হোল্ডার ৪৩, রোচ ৬, গ্যাব্রিয়েল ১০*; অ্যান্ডারসন ৫/৭৬, ব্রড ১/৯৫, ওকস ১/৭৮, স্টোকস ২/৬৩, মইন ০/৮৪, ওয়েস্টলি ০/১২)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ৫৯ ওভারে ১৭১/৩ (কুক ২৩, স্টোনম্যান ৫২, ওয়েস্টলি ৮, রুট ৪৫*, মালান ২১*; গ্যাব্রিয়েল ১/৪১, রোচ ০/৩৪, হোল্ডার ২/৪৪, চেইস ০/৩১, বিশু ০/১১)।