বুমরাহর ৫ উইকেট আর রোহিতের শতকে সিরিজ ভারতের

জাসপ্রিত বুমরাহর ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর রোহিত শর্মার শতক। দুই ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 06:03 PM
Updated : 27 August 2017, 06:03 PM

তৃতীয় ওয়ানডেতে ৬ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে আছে বিরাট কোহলির দল।

দলের সাম্প্রতিক পারফরম্যান্স মোটেও খুশি নয় শ্রীলঙ্কার সমর্থকরা। চলতি সিরিজেই এর আগে দলের বাস থামিয়ে ক্ষোভ দেখিয়েছিলেন তারা। তৃতীয় ওয়ানডেতে ভারতের ইনিংসের ৪৪তম ওভার শেষে গ্যালারি থেকে বোতল ছুড়ে খেলাই বন্ধ করে দিয়েছিলেন তারা। গ্যালারি ফাঁকা করে ৪০ মিনিট পর শুরু হয় খেলা।

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২১৭ রান করে শ্রীলঙ্কা। জবাবে ৪ উইকেট হারিয়ে ৪৫ ওভার ১ বলে লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

দ্রুত শিখর ধাওয়ান ও কোহলিকে হারানোয় রান তাড়ার শুরুটা ভালো হয়নি ভারতের। আগের ম্যাচে ৬ উইকেট নেওয়া অফ স্পিনার আকিলা দনাঞ্জয়া লোকেশ রাহুল ও কেদার যাদবকে ফিরিয়ে দিলে চাপে পড়ে অতিথিরা।

দলের বিপদে আরও ত্রাতা মহেন্দ্র সিং ধোনি। আগের ম্যাচে ভুবনেশ্বর কুমারের সঙ্গে শতরানের জুটিতে দলকে জয় এনে দেওয়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান এবার রোহিতের সঙ্গে গড়েছেন ১৫৭ রানের জুটি।

শ্রীলঙ্কার মাটিতে নিজের প্রথম ও ক্যারিয়ারের দ্বাদশ ওয়ানডে শতক পাওয়া রোহিত অপরাজিত থাকেন ১২৪ রানে। ১৪৫ বলে খেলা উদ্বোধনী ব্যাটসম্যানের চমৎকার ইনিংসটি গড়া ১৬টি চার ও দুটি ছক্কায়। ধোনি অপরাজিত থাকেন ৬৭ রানে।

এর আগে শ্রীলঙ্কার ইনিংসে কেবল লড়াই করেন লাহিরু থিরিমান্নে। ১০৫ বলে ৫টি চার আর একটি ছক্কায় ৮০ রান করে ফিরেন বুমরাহর বলে ক্যাচ দিয়ে। 

বুমরাহর দারুণ বোলিংয়ে দ্রুত ফিরেন নিরোশান ডিকেভেলা, কুসল মেন্ডিস। ভারতীয় পেসার শেষের দিকে দনাঞ্জয়া ও মিলিন্দা সিরিবর্ধনেকে বিদায় করে প্রথমবারের মতো তুলে নেন পাঁচ উইকেট।

এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে ফেরা দিনেশ চান্দিমাল আবার ছিটকে গেছেন। ৩৬ রান করার পথে হার্দিক পান্ডিয়ার বলে আঙুলে পেয়েছেন চোট।

২৭ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন বুমরাহ।

আগামী বৃহস্পতিবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে হবে চতুর্থ ওয়ানডে।

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২১৭/৯ (ডিকভেলা ১৩, চান্দিমাল ৩৬, মেন্ডিস ১, থিরিমান্নে ৮০, ম্যাথিউস ১১, কাপুগেদারা ১৪, সিরিবর্দনা ২৯, দনাঞ্জয়া ২, চামিরা ৭, ফার্নান্দো ৫*, মালিঙ্গা ১*; ভুবনেশ্বর ০/৪১, বুমরাহ ৫/২৭, চাহাল ০/৪৯, পান্ডিয়া ১/৪২, প্যাটেল ১/৩৫, কেদার ১/১২)

ভারত: ৪৫.১ বলে ২১৮/৪ (রোহিত ১২৪, ধাওয়ান ৫, কোহলি ৩, রাহুল ১৭, কেদার ০, ধোনি ৬৭*; মালিঙ্গা ১/২৫, ফার্নান্দো ১/৩৫, চামিরা ০/৫৯, ম্যাথিউস ০/১৭, দনাঞ্জয়া ২/৩৮, সিরিবর্দনা ০/৪৩)

ফল: ভারত ৬ উইকেট জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: জাসপ্রিত বুমরাহ