খুশিতে যেন ঘুমাতে না পারেন কোচ: মুশফিক

ঢাকা টেস্টের একাদশ গঠন করা নিয়ে টানাপোড়েনে নির্ঘুম রাত কাটছে চন্দিকা হাথুরুসিংহের। অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, তারা চান যেন প্রথম টেস্ট শেষে খুশিতে ঘুমাতে না পারেন প্রধান কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2017, 11:17 AM
Updated : 26 August 2017, 04:12 PM

কলম্বোয় বাংলাদেশের শেষ টেস্টের আগ পর্যন্ত তিন নম্বরে স্বয়ংক্রিয় পছন্দ ছিল মুমিনুল হক। সেই ম্যাচের একাদশে জায়গা হারানোর পর তিনি বাদ পড়েছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে। এ নিয়ে অনেক আলোচনা-সমালোচনার পর দলে ফিরেন মোসাদ্দেক হোসেনের চোখের সমস্যায়।

মুমিনুলের জায়গায় শ্রীলঙ্কায় দ্বিতীয় ও শেষ টেস্টে ইমরুল কায়েসকে খেলায় বাংলাদেশ। সেই ম্যাচে খুব ভালো না করলেও তিন নম্বরে বাঁহাতি এই ব্যাটসম্যানকে খেলে যাওয়ার সবুজ সংকেত দিয়েছেন কোচ। মোসাদ্দেকের জায়গায় মুমিনুল দলে ফেরার পর তাকেই তিন নম্বরে দেখতে চায় ক্রিকেট ভক্তদের বড় একটা অংশ।

রোববার শুরু হতে যাওয়া প্রথম টেস্টে তিন নম্বরে কে নামবে এ নিয়ে রয়েছে জল্পনা-কল্পনা। আগের দিন ভোরে এক টুইটে হাথুরুসিংহে জানান, সমর্থকদের আবেগের কাছে মাথা নত করবেন নাকি সেরা কম্বিনেশন গড়বেন এই কঠিন সিদ্ধান্ত নিতে গিয়ে তার নির্ঘুম রাত কাটছে।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি মুশফিক। কাছাকাছি সামর্থ্যের ১৪ জন থেকে একাদশ গঠন করতে গিয়ে কোচের নির্ঘুম রাত কাটানো তার কাছে খুব অস্বাভাবিক কিছু নয়।  

“প্রথমত সোশাল মিডিয়া খুব কম ফলো করি। আর ভোর চারটায় তো অসম্ভব। …তবে এটা হতে পারে। এটা হয়েও থাকে খুব খারাপ কিছু নয়…আপনার যদি ১৪ জন সেরা খেলোয়াড় থাকে তাহলে সেখান থেকে ১১ জন নিয়ে দল গঠন করা কঠিন। একজন কোচের জন্য এমন একটা সমস্যা থাকাটাও খারাপ কিছু না।”

১৪ জনের সবাই একাদশে খেলার যোগ্য এই ব্যাপারকেই বাড়তি গুরুত্ব দিতে চান মুশফিক। তিনি মনে করেন, বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে যাওয়ার এটাও একটা প্রমাণ।

“এটা ভালো যে আমাদের কাছে ‘এনাফ রিসোর্স’ আছে। … আমরা যদি ভালো খেলি এবং যদি ম্যাচটাও জিততে পারি তাহলে সেই খুশিতে (হাথুরুসিংহের) ঘুম হবে না।”