ডি ভিলিয়ার্সের রেকর্ড ছুঁলেন রুট

দেবেন্দ্র বিশুর বলে দারুণ একটি সুইপ। বল স্পর্শ করল সীমানা। জো রুট স্পর্শ করলেন বিশ্বরেকর্ড। টানা সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2017, 02:18 PM
Updated : 25 August 2017, 02:18 PM

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেডিংলি টেস্টের প্রথম দিন টানা ১২ টেস্টে পঞ্চাশ স্পর্শ করলেন রুট। ছুঁলেন এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড।

গত অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে শুরু হয়েছিল রুটের এই ধারা। চলছে এখনও। সেই টেস্ট থেকে এই টেস্ট, প্রতিটিতেই কোনো এক ইনিংসে ছুঁয়েছেন পঞ্চাশ। এর মধ্যে ৯ টি টেস্টে করেছেন প্রথম ইনিংসে, ৩টিতে দ্বিতীয় ইনিংসে।

এবি ডি ভিলিয়ার্সের টানা ফিফটি ছিল ২০১২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্ট থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষেই পোর্ট এলিজাবেথ টেস্ট পর্যন্ত। তার ৮টি ছিল প্রথম ইনিংসে, দ্বিতীয় ইনিংসে চারটি।

ডি ভিলিয়ার্সের এই রেকর্ড ছোঁয়ার খুব কাছে গিয়েছিলেন মুমিনুল হক। কিন্তু বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান থেমে যান টানা ১১টিতেই। টানা ১১ টেস্টে পঞ্চাশ ছোঁয়ার কীর্তি আছে আরও তিনজনের- ভিভ রিচার্ডস, গৌতম গম্ভীর ও বিরেন্দর শেবাগের।

টানা ১০ টেস্টে পঞ্চাশ ছুঁয়েছেন শচীন টেন্ডুলকার ও রুটেরই পূর্বসূরি জন এডরিচ। টানা ৯ টেস্টে এভারটন উইকস, অ্যালেক স্টুয়ার্ট, ম্যাথু হেইডেনন, জ্যাক ক্যালিস, সাইমন ক্যাটিচ ও কুমার সাঙ্গাকারা।

পরের টেস্টে রুটের সামনে সুযোগ থাকবে ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে রেকর্ড একার করে নেওয়ার।