‘অস্ট্রেলিয়া সব কন্ডিশনে মানিয়ে নিতে পারে’

শুধু কন্ডিশন আর স্পিন সহায়ক উইকেটের দিকে তাকিয়ে থাকলে হবে না। সাকিব আল হাসান মনে করছেন, অস্ট্রেলিয়াকে হারাতে মাঠে নিংড়ে দিতে হবে নিজেদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 12:35 PM
Updated : 24 August 2017, 12:39 PM

বাঁহাতি অলরাউন্ডারের মতে, সব কন্ডিশনে মানিয়ে নেওয়ার সামর্থ্য অস্ট্রেলিয়াকে সবচেয়ে বিপজ্জনক দলে পরিণত করেছে। 

“টেস্ট জিততে হলে আমাদের সব দিকেই ভালো করতে হবে। ব্যাটিং ভালো করতে হবে, বোলিংও ভালো করতে হবে। ওরা যে দলই আসুক, যে পরিবেশেই খেলুক, সব সময়ই কঠিন প্রতিপক্ষ।”

“বিশ্বের যে কোনো জায়গায় ওরা দ্রুত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারে; এটা ওদের চেয়ে ভালো কেউ পারে না। ওরা তাই আমাদের জন্য কঠিন প্রতিপক্ষ। যদিও ওরা একটু অনভিজ্ঞ এখন। ভারত ও শ্রীলঙ্কায় সাম্প্রতিক সময়ে ওদের পারফরম্যান্স তেমন একটা ভালো নয়। আশা করবো সেটা যাতে এখানেও অব্যাহত থাকে আর আমরা ভালো করতে পারি!”

সবশেষ ১০ বছরে উপমহাদেশে ২০ টেস্ট খেলে মাত্র দুটিতে জিতেছে অস্ট্রেলিয়া। হেরেছে ১৩টিতে, ড্র হয়েছে অন্য পাঁচটি ম্যাচ।

“ওদের কালচারটা এমন যে, ওরা সব কন্ডিশনে মানিয়ে নিতে পারে। হয়তো কষ্ট হয়, হবেও। বৃষ্টি আছে, গরম আছে। তারপরও ওরা মানিয়ে নেবে, আগেও নিয়েছে। ওদেরকে হারাতে তাই আমাদের সেরা ক্রিকেটই খেলতে হবে। কন্ডিশন বা অন্য কিছুর উপর নির্ভর করে সিরিজ শুরুর চিন্তা করাটা মনে হয় না খুব একটা ভালো হবে।”

কদিন আগে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম বলেছিলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার এটাই সেরা সময়। সেই প্রশ্নে সাকিবের উত্তর কৌশলী।

“আমাদের দলের অবস্থা খুব ভালো। কিন্তু এটাই সেরা সুযোগ কিনা তা বলা মুশকিল। কারণ ওদের বিপক্ষে তো খেলিইনি আগে। খেললে বলতে পারতাম, আগের দলের সঙ্গে বেশি সুযোগ ছিল নাকি এখনকার দলের সঙ্গে বেশি সুযোগ।… বাংলাদেশ দল জিততে পারলে সেটাই বড় ব্যাপার।”