৫ উইকেট মাথায় আছে সাকিবের

আয়ারল্যান্ড ও আফগানিস্তান এখনও টেস্ট খেলাই শুরু করেনি- তাদের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার তাই প্রশ্নই উঠে না। অন্য নয় প্রতিপক্ষের বিপক্ষে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে তিন বোলারের। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে তাদের পাশে দাঁড়ানোর হাতছানি সাকিব আল হাসানের সামনে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 11:13 AM
Updated : 24 August 2017, 12:39 PM

সবার আগে নয় দলের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। পরে তার পাশে বসেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। সবশেষ এই কৃতিত্ব দেখান শ্রীলঙ্কার আরেক স্পিনার বাঁহাতি রঙ্গনা হেরাথ।

এ পর্যন্ত আট দলের বিপক্ষে টেস্ট খেলেছেন সাকিব। তাদের সবার বিপক্ষে ইনিংসে পাঁচ উইকেট আছে বাঁহাতি এই স্পিনারের। রেকর্ডের কথা মাথায় রেখেই অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার অপেক্ষায় বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

“এটা মনে আছে। চারটা ইনিংস আছে, দেখা যাক…। কতোটা বেশি অবদান রাখতে পারি, সেটাই বড়। দেখা গেল অন্য কেউ ভালো বোলিং করে পাঁচ উইকেট পেলো, দলের জন্য সেটা ভালো।”

“উইকেট পাওয়াটা নিজের হাতে নাই। দেখা যাবে অনেক একজন সময় দারুণ বোলিং করলেও উইকেট পায় অন্য কেউ। আবার অনেক সময় ভালো বোলিং না করেও উইকেট পাওয়া যায়। বোলিংয়ের জুটিটাও গুরুত্বপূর্ণ। আমরা জুটি গড়ে কতোটা ভালো বোলিং করতে পারি, এটা গুরুত্বপূর্ণ ব্যাপার।”

ভারত ও পাকিস্তানের বিপক্ষে একবার করে পাঁচ উইকেট আছে সাকিবের। দুইবার করে পাঁচ উইকেট নিয়েছেন ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সবচেয়ে বেশি তিনবার পাঁচ উইকেট আছে জিম্বাবুয়ের বিপক্ষে।