স্পিন পরামর্শক হয়ে আসছেন যোশী

গত ফেব্রুয়ারিতে তার সঙ্গে কথা এগিয়েছিল অনেক দূর। চুক্তি অনেকটা নিশ্চিত বলে জানিয়েও দিয়েছিল বিসিবি। কিন্তু সেটি আর হয়নি। পরে আলোচনায় আসে আরও দু-একটি নাম। কদিন আগে বিসিবি জানায় স্টুয়ার্ট ম্যাকগিলের প্রতি আগ্রহের কথা। শেষ পর্যন্ত ফিরতে হলো সেই সুনীল যোশীতেই। সাবেক ভারতীয় স্পিনার আসছেন বাংলাদেশের স্পিন পরামর্শক হয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 04:09 PM
Updated : 21 August 2017, 05:23 PM

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, মঙ্গল-বুধবারের মধ্যেই চলে আসবেন যোশী। অস্ট্রেলিয়া সিরিজের আগেই কাজ শুরু করবেন স্পিনারদের সঙ্গে। প্রাথমিকভাবে তার সঙ্গে চুক্তি অস্ট্রেলিয়া সিরিজ পর্যন্তই।

বাংলাদেশের দায়িত্ব নিতে মুখিয়ে যোশীও। স্পোর্টসস্টারকে জানিয়েছেন নতুন অভিযান নিয়ে তার রোমাঞ্চের কথা।

“অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্যই বাংলাদেশে যাচ্ছি। ওদের স্পিনারদের সাহায্য করব। নতুন কিছু করতে যাচ্ছি। কাজটির জন্য আমি মুখিয়ে আছি।”

“বাংলাদেশ সবশেষ সিরিজে শ্রীলঙ্কায় ভালো করেছে। ভালো কিছু স্পিনার আছে ওদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে চ্যালেঞ্জটি হবে দারুণ।”

ফেব্রুয়ারিতে যখন আলোচনা হয়েছিল, তখন শ্রীলঙ্কা সিরিজেই যোগ দেওয়ার কথা ছিল যোশীর। আকরাম খান তখন জানিয়েছিলেন, শ্রীলঙ্কায় কাজ ভালো করলে লম্বা সময়ের জন্য চুক্তি হবে। এই বিসিবি পরিচালক জানালেন, যোশীর জন্য সেই সুযোগ আছে এবারও।

“আপাতত কম সময়ের জন্যই আসছে। তবে যদি ভালো করে, যদি আমাদের স্পিনারদের কাজে লাগে, আমাদের যদি ভালো লাগে তাহলে পরে লম্বা সময়ের জন্যও চুক্তি হতে পারে।”

ফেব্রুয়ারিতে আলোচনার সময় বেশ আগ্রহী ছিলেন যোশী। তবে আসামের কোচ হিসেবে ব্যস্ত ছিলেন ভারতের ঘরোয়া ক্রিকেটে। বলেছিলেন, লম্বা সময়ের দায়িত্ব পেলেই কেবল আসামের দায়িত্ব ছাড়বেন।

ভারতের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ ওয়ানডে খেলেছেন যোশী। ২০০০ সালে অভিষেক টেস্টে বাংলাদেশ হেরে গিয়েছিল তার অলরাউন্ড নৈপুণ্যেই। ২০১২ সালে প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়ার পর দায়িত্ব নেন জন্মু ও কাশ্মিরের কোচ হিসেবে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন ওমানের বোলিং কোচ।

রুয়ান কালপাগেকে বরখাস্ত করার পর থেকেই স্পিন কোচ নেই বাংলাদেশ দলের। ছুটিতে গিয়ে না ফেরায় গত বছরে অগাস্টে বরখাস্ত করা হয় কালপাগেকে।