ওয়ার্নার-স্মিথের উইকেট চান তাসকিন

দেশের মাটিতে প্রথমবারের মতো টেস্ট খেলার হাতছানি তাসকিন আহমেদের সামনে। এরই মাঝে নিজের লক্ষ্য ঠিক করে ফেলেছেন তরুণ এই পেসার। খেলার সুযোগ পেলে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের উইকেট চান তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 12:48 PM
Updated : 21 August 2017, 01:58 PM

চলতি বছর নিউ জিল্যান্ড সফরে টেস্ট অভিষেক হয় তাসকিনের। টানা চার টেস্ট খেলার পর বাদ পড়েন শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোয় বাংলাদেশের সবশেষ টেস্টের দল থেকে। একাদশে ফিরতে ৮০.৭১ গড়ে ৭ উইকেট নেওয়া এই পেসারকে কঠিন লড়াইয়ে নামতে হবে শফিউল ইসলামের সঙ্গে।

সেই লড়াইয়ে জিতে খেলার সুযোগ পেলে তাসকিনের লক্ষ্য, ম্যাচ জেতানো স্পেল।

“টেস্ট ক্রিকেটের প্রত্যেকটি উইকেটই কাউন্টেবল। তাদের টপঅর্ডারে যারা আছে, সবাই খুব ভালো ফর্মে আছে। অভিজ্ঞরা তো আছেই, নতুনরাও ধারাবাহিকভাবে ভালো করছে। আমার স্বপ্নের উইকেট ওয়ার্নার- স্মিথ আছে।”

তাসকিনের অভিষেকের পর এই প্রথম দেশের মাটিতে টেস্ট খেলবে বাংলাদেশ। গতির ঝড় তোলা ডানহাতি পেসার মুখিয়ে আছেন শের-ই-বাংলায় টেস্ট খেলতে।

“সত্যি কথা বলতে কি, আমি বেশি টেস্ট খেলিনি। চারটা ম্যাচ খেলে আমার মনে হয়েছে এই ফরম্যাট অনেক কঠিন। আগে তো শুধু্ ওয়ানডে, টি-টোয়েন্টি খেলতাম। এখন টেস্টও খেলছি। টেস্টে পরিকল্পনা অনুযায়ী খেলতে হয়। গতির বৈচিত্র্য দরকার আছে। আশা করি, পরিস্থিতি অনুসারে আমরা খেলতে পারবো।”

আরেক দ্রুত গতির বোলার রুবেল হোসেনের সঙ্গে তীব্র লড়াইয়ের পর প্রথম সুযোগ মিলেছে প্রথম টেস্টের দলে।

“বাংলাদেশে অনেক ভালো পারফরমার আছে। টেস্টের স্কোয়াডে থাকা শান্তি পাওয়ার মতো ব্যাপার। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দলে থাকতে পেরে আনন্দিত এবং ভাগ্যবান মনে করছি নিজেকে।”

দেশের মাটিতে মন্থর উইকেটে তাসকিনের জন্য কাজটা ভীষণ কঠিন। এখানে শেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন সেই ২০১৩ সালে। ২২ বছর বয়সী পেসারের বিশ্বাস, অমন লম্বা বিরতি কোনো প্রভাব ফেলবে না তার পারফরম্যান্সে।

“উইনিং স্পেল মানে পাঁচ-সাত উইকেট নেওয়া নয়। বরং ভালো কিছু ওভার করা। দেখা গেল, স্পিনাররা পাঁচ-সাতটা উইকেট নিয়েছে। এর মাঝখানে একটা জুটি হয়ে গেল, সেটা ভেঙে দুটি উইকেট নিয়ে নিলাম। যা দলের জন্য খুব সহায়ক হবে। এমন কিছুই করতে চাই। পুরানো বলে রিভার্স সুইংটা করতে চাই।”

নিউ জিল্যান্ডে সহায়ক কন্ডিশনে বোলিং করে যে আনন্দ পেয়েছেন তাসকিন, শ্রীলঙ্কায় তা অনুপস্থিত ছিল। বাংলাদেশে পেসারদের জন্য কন্ডিশন যত কঠিনই হোক নিজেকে নিংড়ে দিয়ে দলকে জেতাতে চান।