ভারতে ও’কিফ, বাংলাদেশে অ্যাগার?

স্পিন যাদের কাছে ডালভাত, সেই ভারতকেই দেশের মাটিতে স্পিনে নাকানি-চুবানি! রীতিমত হইচই বাধিযে ফেলেছিলেন স্টিভেন ও’কিফ। গত ফেব্রুয়ারিতে পুনে টেস্টে ১২ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে দারুণ জয় এনে দিয়েছিলেন এই বাঁহাতি স্পিনার। মাঠের বাইরের ঘটনায় সেই ও’কিফ এখন দলের বাইরে। তবে বাংলাদেশ সিরিজের জন্য সম্ভাব্য একজন “ও’কিফ” খুঁজে নিয়েছে অস্ট্রেলিয়া; অ্যাশটন অ্যাগার!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 12:39 PM
Updated : 21 August 2017, 01:59 PM

সেই অ্যাগার, মূলত বাঁহাতি স্পিনার হলেও অভিষেকে যিনি বিশ্বরেকর্ড গড়েছিলেন ব্যাট হাতে। ১১ নম্বরে নেমে করেছিলেন ৯৮ রান! তবে মূল কাজ যেটি, সেই বোলিংয়ে করতে পারেননি মনে রাখার মত কিছু। ২ টেস্টে ২ উইকেট নেওয়ার পর হারিয়েছিলেন জায়গা।

ইংল্যান্ডের মাটিতে সেই অ্যাশেজের পর পেরিয়ে গেছে চার বছর। সেদিনের টিনএজ বাঁহাতি স্পিনার এখন আরও পরিণত। কোচের আস্থাও অর্জন করে নিয়েছেন। ভারতে যেরকম ম্যাচ জেতানো পারফরম্যান্স দেখিয়েছিলেন ও’কিফ, বাংলাদেশে অ্যাগারের কাছেও তেমন কিছু চান অস্ট্রেলিয়া কোচ লেম্যান।

“আমরা অ্যাশটনের কাছে আশা করছি ওরকম (ও’কিফের মত) ফর্মই দেখাতে। সে (ও’কিফ) ভারতে দারুণ করেছিল, কিন্তু আমরা অ্যাগারের ওপর ভরসা করেই এগোচ্ছি। ওর বোলিং লেংথ আগের চেয়ে অনেক ভালো হয়েছে। গত মৌসুমে শেফিল্ড শিল্ড মৌসুমটাও ভালো কেটেছে।”

পুনে টেস্টে দুই ইনিংসেই ৩৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন ও’কিফ। অস্ট্রেলিয়া জিতেছিল ৩৩৩ রানে। সিরিজে ১৯ উইকেট নেওয়ার পর দেশে ফিরে শৃঙ্খলা ভঙ্গের ঘটনায় ছিটকে পড়েন রাজ্য ও জাতীয় দল থেকে। বাংলাদেশ সফরের জন্য অস্ট্রেলিয়া তাই ফিরিয়ে এনেছে অ্যাগারকে।

সব ঠিক থাকলে বাংলাদেশে দুই স্পিনার নিয়ে একাদশ সাজাবে অস্ট্রেলিয়া। নাথান লায়নের সঙ্গে জুটি বাধবেন ২৩ বছর বয়সী অ্যাগার।

যদিও স্কোয়াডে আছেন তরুণ লেগ স্পিনার মিচেল সোয়েপসন। স্কোয়াড নির্বাচনে বিবেচনায় ছিলেন জন হল্যান্ড। গত শেফিল্ড শিল্ডে ১০ ম্যাচে এই বাঁহাতি স্পিনার নিয়েছিলেন ৫০ উইকেট। তবে এই দুজনর চেয়ে অ্যাগারকে এগিয়ে দিয়েছে তার ব্যাটিং।

অভিষেক টেস্টে ব্যাট হাতে ওই কীর্তির পর ঘরোয়া ক্রিকেটেও বোলিংয়ের পাশাপাশি অ্যাগার আরও শাণিত করেছেন ব্যাটিং। ৪৪ টি প্রথম শ্রেণির ম্যাচে করেছেন দুটি সেঞ্চুরি ও ৮টি হাফসেঞ্চুরি।

লেম্যানের মতে, অ্যাগারকে পাওয়ায় দলে ভারসাম্য আরও ভালো হচ্ছে।

“স্পিনারদের মধ্যে লড়াইটা কঠিন। তরুণ সোয়েপসন বেশ সম্ভাবনাময়। দেশে হল্যান্ড আছে, বেশ ভালো বোলিং করছে। স্পিনারদের মধ্যে প্রতিযোগিতা বেশ। তবে অ্যাশটন ভালো ব্যাটিংও করে, ফিল্ডিংয়েও দারুণ। ওকে নিয়ে আমরা সন্তুষ্ট।”

“ওর অলরাউন্ড সামর্থ্য আছে। আমাদের আশা সেটি পরের ধাপে নিয়ে যেতে পারবে ও। আমরা যদি তিনজন পেসার খেলাই, অ্যাশটন ওপরের দিকে ব্যাট করতে পারবে। সেদিক থেকে অ্যাশটন তাই আমাদের অনেক বিকল্প ভাবার সুযোগ করে দেয়।”

অ্যাগারের জন্য তাই দলে ফেরার সিরিজ রোমাঞ্চকর। দলের অনেক আশা তাকে নিয়ে। তবে বাংলাদেশ চাইবে অন্তত এই সিরিজে পূরণ না হোক সেই আশা।