বাংলাদেশের টপ অর্ডারকে টার্গেট অস্ট্রেলিয়ার

দুই টেস্ট, দুই ইনিংস, দুটি সেঞ্চুরি। ‘বাংলাদেশ’ নামটি মধুর অনুরণন তোলার কথা ড্যারেন লেম্যানের কানে। ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজে দুই টেস্টে দুবার ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন। একটিতে করেছিলেন ১১০, আরেকটিতে ১৭৭। ১৪ বছর পর আবার সামনে বাংলাদেশ, তবে এবার তার ভূমিকা ভিন্ন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 11:42 AM
Updated : 21 August 2017, 01:59 PM

সেই যুগের সেই প্রবল পরাক্রমশালী অস্ট্রেলিয়া এখন আর নেই। বাংলাদেশও টেস্টের আঙিনায় হাঁটি হাঁটি পা পা করার দিনগুলো পেছনে ফেলে এখন শক্ত জমিন পাওয়ার পথে। ক্রিকেটার লেম্যান যে দলে খেলেছেন, অস্ট্রেলিয়ার সেই দিন যেমন আর নেই; তেমনি ক্রিকেটার লেম্যান যে বাংলাদেশকে দেখেছিলেন, কোচ লেম্যান সামনে পাচ্ছেন ভিন্ন বাংলাদেশকে।

সেই সিরিজের সময় হুড়মুড় করে ভেঙে পড়া বাংলাদেশের ব্যাটিং আজ যথেষ্ট শক্তিশালী। সে সময় অনায়াসে রান করা লেম্যানের কণ্ঠে আজ তাই সমীহ। অস্ট্রেলিয়ান কোচ তাই এই সিরিজে দেখছেন কঠিন চ্যালেঞ্জ।

“ওদের ব্যাটিং লাইন আপের তলানি পর্যন্ত বেশ কিছু ভালো ব্যাটসম্যান আছে। দেশের মাটিতে ওদের রেকর্ড বেশ ভালো। ইংল্যান্ডের বিপক্ষে ভালো করেছে। ওদের ব্যাটিংয়ের ধরনে টপ অর্ডারের ভুমিকা বেশ গুরুত্বপূর্ণ। আমাদের তাই নতুন বলে দ্রুত আক্রমণ করতে হবে।”

“উইকেট অবশ্যই স্পিন করবে এবং সম্ভবত রিভার্স সুইংও মিলবে। ওদের গভীরতা বেশ, দেশের মাটিতে বেশ ভালো দল। ভারতেও আমরা শুরুতে পথ তৈরি করেছিলাম, পরে আর ধরে রাখতে পারিনি বলে সিরিজ হারতে হয়েছে। আমাদের চ্যালেঞ্জ এখন দেশের বাইরে সিরিজ জয়।”

কিন্তু বাংলাদেশ যে দেশের মাটিতেই বেশি ভালো খেলে। দেশের বাইরে জয় এবারও সহজ হবে না লেম্যানদের জন্য।