নাসিরের উপলব্ধি

নাসির হোসেনের শুরুটা ছিল দুর্দান্ত। চমকে দেওয়া কিছু পারফরম্যান্সে পরিচিতি পেয়েছিলেন ‘দ্য ফিনিশার’ হিসেবে। এরপর দেখেছেন মুদ্রার উল্টো পিঠও। এক সময়ে বাদ পড়েন দল থেকে। এখন আছেন আসা-যাওয়ার মধ্যে। নিজের ক্যারিয়ার নিয়ে তার উপলব্ধি, অনেক ক্যাজুয়াল ছিলাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 02:10 PM
Updated : 20 August 2017, 02:10 PM

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ছায়া দেখতেন অনেকে নাসিরের মাঝে। অসাধারণ ফিল্ডার, সহজাত আক্রমণাত্মক ব্যাটিং সঙ্গে কার্যকর অফ স্পিন। তিন সংস্করণেই হয়ে উঠেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়।

সে সময়ে তার ক্রিকেট যেমন ক্যাজুয়াল ছিল, কথাবার্তাতেও তাই। কঠিন সময় তাকে অনেকখানি বদলে দিয়েছে। কথাবার্তাতেও এখন পরিণত নাসির।

“ওই সময় আমার গোফ ছিল না এখন আছে (হাসি)। বাদ পড়েছি… খারাপ খেলোয়াড় দলে থাকবে না এটা খুব স্বাভাবিক। এটাও সত্য পারফর্ম করলে আবার সেখানে ফেরা যাবে। বাদ পড়ার পর থেকেই চেষ্টা করেছি পারফর্ম করার জন্য। আমার ক্যারিয়ারে অনেক ভুল ছিল। আমি চাইলে আরও বড় বড় রান করতে পারতাম। তখন একটু ক্যাজুয়াল ছিলাম। এখন চেষ্টা করি যত বেশি উইকেটে থেকে ব্যাটিং করা যায়।”

এখন অনেক প্রতিদ্বন্দ্বী নাসিরের। অফ স্পিনিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, শুভাগত হোম চৌধুরীর সঙ্গে লড়াই করে জায়গা পেতে হয়। সতীর্থদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা প্রসঙ্গে নাসির যেন দার্শনিক হয়ে গেলেন। 

“আমার কারো সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতা নেই। আমি প্রতিযোগিতা করছি নিজের সঙ্গেই। যদি পারফর্ম করি, অবশ্যই দলে থাকব।”

টেস্ট দলে ফিরতে জাতীয় ক্রিকেট লিগকে লক্ষ্য করেছিলেন নাসির। জাতীয় ক্রিকেট লিগে ছিল তার কিছু নিজস্ব পরিকল্পনা।

“সেই পরিকল্পনাতে আমি সফল হয়েছি, রান করেছি। (আন্তর্জাতিক ক্রিকেটে) হয়তো কন্ডিশন খানিকটা ভিন্ন হয়। খেলার পরিবেশ আলাদা থাকে। আমার যে পরিকল্পনা রয়েছে, আমি সেই পরিকল্পনাতেই থাকব।”

টেস্ট দলে ফিরতে নিজেই নিজেকে চ্যালেঞ্জ করেছিলেন নাসির। সেই লক্ষ্য পূরণ হওয়ার পর এখন চান জায়গা পাকা করাকে।

“আমি আগেও বলেছি জাতীয় দল সবার জন্য উন্মুক্ত আছে। যারা পারফরম করবে তারা জাতীয় দলে সুযোগ পাবেই। এই বিশ্বাসটা আমার মধ্যে ছিল।”

ক্রিকেট ক্যারিয়ারের উত্থান-পতনকে স্বাভাবিকভাবে নিচ্ছেন নাসির। চেষ্টা করছেন মানসিকভাবে আরও দৃঢ় হওয়ার।

“পারফরম্যান্সই হচ্ছে শেষ কথা। এটা ছাড়া কোথাও টিকে থাকার সুযোগ নেই। পারফরম্যান্স হচ্ছে সব কিছু ঔষধ। আমি জানি, এখানে যদি পারফর্ম করি তাহলে পরের সিরিজগুলোতে সুযোগ অবশ্যই আসবে। আর আমি যদি পারফর্ম না করতে পারি সুযোগগুলো আসবে না।” 

দেশের জনপ্রিয় ক্রিকেটারদের একজন নাসির। দল ঘোষণার সময় তুমুল আগ্রহ থাকে তাকে নিয়ে। এমন জনপ্রিয়তা এক ধরনের চাপও। তবে ভক্তদের প্রতিদান দিতে সেই চাপকে পরিণত করতে চান শক্তিতে।

“আমি খেললে নিউজে থাকি, না খেললেও নিউজে থাকি…। যতটা ইতিবাচক দিকও আছে ততটা নেতিবাচক দিকও রয়েছে। … বাংলাদেশের মানুষ আমাকে ভালোবাসে। তাদের তো কিছু দেওয়া লাগবে। তাদের জন্য আমি চেষ্টা করবো সব সময় ভা্লো খেলার জন্য।”