কুকের দ্বিশতকের পর অ্যান্ডারসনের আঘাত

অ্যালেস্টার কুকের চতুর্থ দ্বিশতকে এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। বিশাল সংগ্রহের জবাব দিতে নেমে শুরুতেই ক্রেইগ ব্র্যাথওয়েটকে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 08:15 PM
Updated : 18 August 2017, 08:15 PM

প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে অতিথিদের সংগ্রহ ১ উইকেটে ৪৪ রান। কাইরন পাওয়েল ১৮ ও কাইল হোপ ২৫ রানে অপরাজিত। ফলোঅন এড়াতে এখনও ২৭১ রান চাই ওয়েস্ট ইন্ডিজের।

তৃতীয় ওভারে অতিথিদের উদ্বোধনী জুটি ভাঙেন জেমস অ্যান্ডারসন। তখনও স্কোর বোর্ডে উঠেনি কোনো রান। ফুল লেংথ বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর গ্লাভসবন্দি হন অতিথি উদ্বোধনী ব্যাটসম্যান।

তৃতীয় সেশনের বেশিরভাগ খেলাই ভেসে গেছে বৃষ্টিতে। তার আগ পর্যন্ত দারুণ দৃঢ়তা দেখিয়েছেন হোপ। যথারীতি এক প্রান্ত আকড়ে আছেন পাওয়েল।

এর আগে ৩ উইকেটে ৩৪৮ রান নিয়ে শুক্রবারের খেলা শুরু করে ইংল্যান্ড। কুক আর আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ডাভিড মালানকে যা একটু পরীক্ষায় ফেলেছেন কেমার রোচ। নির্বিষ বোলিং সহজেই সামলে এগিয়ে যেতে থাকেন দুই ব্যাটসম্যান।

ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পাওয়া মালানের ব্যাটে ছিল তিন অঙ্কে যাওয়ার আভাস। তাকে আগেই থামিয়েছেন রোস্টন চেইজ। ১০টি চারে ৬৫ করে মালান স্লিপে জার্মেইন ব্ল্যাকউডের হাতে ধরা পড়ায় ভাঙে ১৬২ রানের দারুণ জুটি।

এরপর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি ইংল্যান্ড। প্রথম ত্রিশতকের আশা জাগানো কুককে খুব একটা সঙ্গ দিতে পারেননি বেন স্টোকস, বেয়ারস্টো ও মইন আলি।

দুই অলরাউন্ডার স্টোকস ও মইনকে দ্রুত বিদায় করেন চেইজ। বেয়ারস্টোকে বিদায় করে ইনিংসে নিজের একমাত্র উইকেট নেন অধিনায়ক জেসন হোল্ডার।

রিভিউ নিয়ে কুককে থামায় ওয়েস্ট ইন্ডিজ। চেইসের সোজা বল ফ্লিক করতে গিয়ে ব্যাটে ছোঁয়াতে পারেননি ইংলিশ উদ্বোধনী ব্যাটসম্যান। ৪০৭ বলে খেলা তার ২৪৩ রানের ইনিংসটি গড়া ৩৩টি চারে। ইংল্যান্ডের হয়ে কুকের চেয়ে বেশি দ্বিশতক আছে কেবল ব্যাটিং গ্রেট ওয়ালি হ্যামন্ডের (৭)। 

কুকের বিদায়ের সঙ্গে ৮ উইকেটে ৫১৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক জো রুট।

১১৩ রানে ৪ উইকেট নিয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার চেইস। তিনি ছাড়াও রান দেওয়ার শতক করেছেন হোল্ডার (১/১০৩) ও আলজারি জোসেফ (০/১০৯)। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৩৫.৫ ওভারে ৫১৪/৮ ইনিংস ঘোষণা (কুক ২৪৩, স্টোনম্যান ৮, ওয়েস্টলি ৮, রুট ১৩৬, মালান ৬৫, স্টোকস ১০, বেয়ারস্টো ১৮, মইন ০, রোল্যান্ড-জোন্স ৬; রোচ ২/৮৬, জোসেফ ০/১০৯, কামিন্স ১/৮৭, হোল্ডার ১/১০৩, চেইস ৪/১১৩, ব্র্যাথওয়েট ০/৬)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৬ ওভারে ৪৪/১ (ব্র্যাথওয়েট ০, পাওয়েল ১৮*, কাইল ২৫*; অ্যান্ডারসন ১/১৭, ব্রড ০/২৭)