সরাসরি বিশ্বকাপে খেলতে ২ জয় চাই শ্রীলঙ্কার

সরাসরি বিশ্বকাপে খেলার ব্যাপারটি এখনও নিজেদের হাতেই রেখেছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে দুটি ওয়ানডেতে জিতলেই ২০১৯ বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে দ্বীপ দেশটির।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 01:25 PM
Updated : 18 August 2017, 01:25 PM

স্বাগতিক ইংল্যান্ড ও আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা সাত দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড ও বাংলাদেশ রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ধরা ছোঁয়ার বাইরে।

আট নম্বর স্থানটির জন্য লড়াই চলছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। সেখানে অনেকটাই এগিয়ে রয়েছে উপুল থারাঙ্গার দল।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে ৮৮ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। দুটি ম্যাচ জিতলে তাদের পয়েন্ট বেড়ে হবে ৯০। এই মুহূর্তে ৭৮ পয়েন্ট নিয়ে নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ কোনোভাবেই আর তাদের পিছনে ফেলতে পারবে না।

৩০ সেপ্টেম্বর কাটঅফ সময়ের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলবে জেসন হোল্ডারের দল। সব ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৮৮।

ভারতের বিপক্ষে লঙ্কানরা একটি ম্যাচ জিতলে সরাসরি বিশ্বকাপে খেলার আশা টিকে থাকবে ওয়েস্ট ইন্ডিজের। তখন ছয়টি ম্যাচ জিতলে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে যাবে দলটি। সেক্ষেত্রে বাছাই পর্বে খেলতে হবে শ্রীলঙ্কাকে।

আয়ারল্যান্ডের বিপক্ষে হেরে গেলে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপ খেলার কোনো আশাই থাকবে না। ভারতের কাছে সব ম্যাচে হারলেও সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলবে শ্রীলঙ্কা।

দেশের মাটিতে শ্রীলঙ্কার সাম্প্রতিক রেকর্ড খুব একটা ভালো নয়। জিম্বাবুয়ের কাছে সবশেষ সিরিজ স্বাগতিকরা হারে ৩-২ ব্যবধানে।