‘অস্ট্রেলিয়ার সঙ্গে খেলার এই তো সময়’

বাংলাদেশ এখন কন্ডিশনের ফায়দা নিতে শিখেছে। নিজেদের শক্তি অনুযায়ী উইকেট বানানোর সাহস দেখাচ্ছে। প্রতিপক্ষ যত প্রতাপশালীই হোক, জবাব দেওয়ার সম্পদ আছে। মুশফিকুর রহিম বলছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার উপযুক্ত সময় এখনই।

ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 10:54 AM
Updated : 7 August 2017, 01:22 PM

দীর্ঘ অমানিশা কাটিয়ে টেস্টের বাংলাদেশ গত কিছুদিনে দেখতে পেয়েছে আলোর রেখা। গত অক্টোবরে ইংল্যান্ডকে চট্টগ্রামে প্রায় হারিয়ে দিয়েছিল মুশফিকের দল। সেটিতে না পারলেও দারুণ জয় ধরা দেয় পরের টেস্টেই। নিউ জিল্যান্ড সফরে ওয়েলিংটন টেস্টেও একটা বড় সময় নিয়ন্ত্রণে ছিল বাংলাদেশই। শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টে হারের পর আবার দারুণ এক জয় আসে পরের টেস্টে।

একটা সময় নিজেদের কন্ডিশন সেভাবে কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। সেই চিত্র বদলাতে শুরু করেছে। ইংল্যান্ড সিরিজে টার্নিং ট্র্যাক বানিয়ে সফল হয়েছে দল। মুশফিক এগিয়ে যেতে চান সেই ধারাবাহিকতা ধরেই।

“তা তো অবশ্যই (ইংল্যান্ড সিরিজের মতো টার্নিং ট্র্যাক চান কিনা)…। দেশের মাটিতে আমরা যখন খেলেছি, আগেও পিচ সবসময় একটু হলেও সাহায্য করেছে। তবে আমরা তা কাজে লাগাতে পারিনি। গত ২-৩ বছরে সেটা অন্তত আমরা করতে পারছি। এই আত্মবিশ্বাস তাই আমাদের আছে যে নিজেদের দিনে আমরা অস্ট্রেলিয়া কেন, যে কোনো দলের বিপক্ষেই ভালো করতে পারি।”

অধিনায়কের মতে, কন্ডিশনকে কাজে লাগানোর মত যথেষ্ট সম্পদ তার হাতে আছে।

“আমাদের দলে এখন সেই রকম প্রতিভাবান কিছু বোলার আছে, কিছু ব্যাটসম্যান ও অলরাউন্ডার আছে। যেটা কিনা একটা টেস্ট দলে খুবই দরকার। অভিজ্ঞ ক্রিকেটারও অনেক আছে। অস্ট্রেলিয়ার মত একটা দলের সঙ্গে খেলার জন্য এটিই ঠিক সময়। স্রেফ শুরুটা ভালো করতে হবে। আর সবাই যেন ফিট থাকে এই আশা করতে হবে।”

অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডে স্পিনার তিন জন। নাথান লায়ন ও অ্যাশটন অ্যাগার শুরু থেকে ছিলেন, পরে যোগ করা হয়েছে লেগ স্পিনার মিচেল সোয়েপসনকে। মুশফিকের ধারণা, উইকেট অনুমান করতে পেরেই স্পিন ভারী আক্রমণ নিয়ে আসছে অস্ট্রেলিয়া।

“ওরা স্পিনার বেশি নিয়েছে কারণ হয়ত শেষ সিরিজে দেখেছে আমরা কেমন উইকেট তৈরি করতে পারি। আমরা তাই বিস্মিত নই। একজন ছাড়া ওদের সব বোলারকে আমরা মোটামুটি চিনি, সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। খুব ভালো প্রস্তুতির সুযোগ পেয়েছি, ভালোভাবে কাজে লাগাচ্ছি। আশা আছে, যেন ঘরের কন্ডিশন কাজে লাগাতে পারি।”