টেস্টের উইকেটে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

দুপাশের দুটি সেন্টার উইকেটে অনুশীলন করছে দল। মাঝের একটি উইকেট গত ৩ দিন ধরেই পরিচর্যা করছেন মাঠকর্মীরা। জানা গেল, ওই উইকেটেই হবে বাংলাদেশ দলের তিন দিনের প্রস্তুতি ম্যাচ। পরে মুশফিকুর রহিম জানালেন আরেকটি নতুন তথ্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টও হবে ওই উইকেটে।

ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 08:34 AM
Updated : 7 August 2017, 01:23 PM

দিনজুড়ে নিবিড় অনুশীলনের জন্য চট্টগ্রামে ক্যাম্প করছে দল। পাঁচ জায়গায় এক সঙ্গে চলছে নেট অনুশীলন। প্রতিটি নেটের ধরন আলাদা। ব্যাটসম্যানরা পর্যায়ক্রমে প্রতিটি নেটেই ব্যাট করছেন ঘুরেফিরে। এসব তো আছেই, সঙ্গে টেস্টের উইকেটেই প্রস্তুতি ম্যাচের সুযোগ। সব মিলিয়েই ক্যাম্পের জন্য চট্টগ্রামকে বেছে নেওয়া হয়েছে, জানালেন মুশফিকুর রহিম।

“যে মাঠে টেস্ট খেলব, সে মাঠের সেন্টার উইকেটে অনুশীলন করা অনেক বড় সুযোগ আমাদের জন্য। ঢাকায় সারাদিন এভাবে অনুশীলনের সুযোগ হয় না। আর ওখানে আমরা সাইড উইকেটে নেট করেছি, এখানে সেন্টার উইকেটে। যে উইকেটে হয়ত টেস্ট খেলব, সেই উইকেটেই প্র্যাকটিস ম্যাচ খেলব। এটাও বড় সুযোগ।”

ঢাকা ও চট্টগ্রামের উইকেটের ধরন আলাদা, আবহাওয়াও কিছুটা ভিন্ন। চট্টগ্রামে বাংলাদেশ দলের খুব বেশি সময় থাকা হয় না বলে এখানে মানিয়ে নেওয়াটাকেও প্রাপ্তি বলে মনে করছেন টেস্ট অধিনায়ক।

“এখানকার গরমটা ঢাকার চেয়ে আলাদা, সেটায় খাপ খাইয়ে নেওয়া হচ্ছে। তাছাড়া এক জায়গায় অনুশীলন করায় একটা একঘেয়েমি কাজ করে। এখানে তাই একটু তরতাজা থাকা যাবে। দুই মাঠের মাটিও আলাদা। অনুশীলন করায় আমাদের স্পিনাররা জানতে পারবে কোন লেংথে বল করতে হবে।”

“চট্টগ্রামে তো আমরা কমই খেলি। ঘরের মাটিতে খেলা হলে সাধারণত মিরপুরেই অনুশীলন করি। এই তিনদিনে আমি অনেক খুশি।”

টানা তিন দিন দুই সেশনে ঘাম ঝরানোর পর মঙ্গলবার অনুশীলনে বিরতি। বুধ, বৃহস্পতি ও শুক্রবার নিজেদের মধ্যে তিন দিনের প্রস্তুতি ম্যাচ। শুধু একই উইকেটে টেস্ট হবে বলেই নয়, অধিনায়কের মতে, আরেকটি দিক থেকেও প্রস্তুতি ম্যাচটি গুরুত্বপূর্ণ।

“যে প্রস্তুতি ম্যাচটা আছে, আশা করি সবাই অনেক গুরুত্ব দিয়ে নেবে। আশা করি সেই ম্যাচ দিয়েই টেস্ট দল কেমন হবে, সেটার একটা ধারণা পাওয়া যাবে।”

শ্রীলঙ্কায় প্রথম টেস্টের পর স্কোয়াড থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ, একাদশে জয়গা হারানো মুমিনুল হকদের জন্য প্রস্তুতি ম্যাচটি সত্যিকার অর্থেই হতে পারে পরীক্ষার মতো।