সৌম্যর ধরন বদলাবেন না ব্যাটিং কোচ

ইনডোরে সৌম্য সরকারের ব্যাটিংয়ের ভিডিও নিয়েছেন মার্ক ও’নিল। সেন্টার উইকেটের নেটেও সতর্ক চোখে রেখেছেন খেয়াল। দেখছেন বেশ কদিন ধরেই। ব্যাটিং কোচ বুঝলেন কতটুকু?

ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2017, 09:33 AM
Updated : 6 August 2017, 03:42 PM

সৌম্যর টেকনিকে সমস্যা দেখছেন না ও’নিল। খেলার ধরনেও আপত্তি নেই। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রোববারও কাছ থেকে সৌম্যর ব্যাটিং দেখেছেন মনোযোগ দিয়ে। সমস্যা খুব একটা দেখছেন না ব্যাটিং কোচ। দলের সবার ব্যাটিংই মন কেড়েছে তার। উন্নতির প্রয়োজন স্রেফ মানসিকতায়।

“টেকনিকে কোনো সমস্যা দেখি না। সৌম্য কেন, দলের বেশিরভাগই বিশ্বের যে কোনো দলের মতোই ভালো। বেশিরভাগ সময় মাঝ ব্যাটেই খেলে। যেখানে মারতে চায়, মারতে পারে। ব্যাপারটা হলো মানসিক, ওরা যেন বিশ্বাসটা করতে পারে যে ওরা বিশ্বমানের। ওরা যদি ততটা আত্মবিশ্বাসী হতে পারে, অস্ট্রেলিয়াকে তাহলে সামর্থ্যের দারুণ পরীক্ষা দিতে হবে।”

২০১৫ সালে ব্যাট হাতে দারুণ পারফর্ম করলেও পরে আর সেভাবে ধারাবাহিক হতে পারেননি সৌম্য। গত কিছুদিনেও তার ব্যাটিংয়ে নিত্যই ছিল উজান-ভাটির টান। নিউ জিল্যান্ডে ওয়ানডেতে ভালো করেননি, টি-টোয়েন্টিতে মোটামুটি করেছেন, একটি টেস্টে সুযোগ পেয়ে ভালো করেছেন।

ভারতে গিয়ে আবার টেস্টে ভালো করতে পারেননি। শ্রীলঙ্কায় টেস্টে ভালো করেছেন কিন্তু বিবর্ণ রঙিন পোশাকে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ভালো করেছেন, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ছিলেন চূড়ান্ত ব্যর্থ।

অনেকে প্রশ্ন তুলেছেন সৌম্যর অতি আক্রমণাত্মক ব্যাটিং নিয়েও। তবে ধরন নিয়ে প্রশ্ন নেই ব্যাটিং কোচের। ধরন বদলাতেও চান না তিনি। বরং সৌম্যর শক্তির জায়গাটাই আরও শাণিত করে তাকে করে তুলতে চান ধারাবাহিক।

“মারার বল পেলে মারতেই হবে। ব্যাটিং কোচ হিসেবে কোনো ভাবেই কারও সহজাত খেলা বদলাতে চাই না আমি। আমার কাজ হলো ওরা যেটা ভালো করে, সেটাই ধারাবাহিকভাবে যেন করতে পারে, সেটা করতে গিয়ে ঝুঁকি যেন কম নেয়। বাজে শট যেন কম খেলে।”

ও’নিলের ছোঁয়ায় সত্যিই যদি ধারাবাহিক হতে পারেন সৌম্য, বাংলাদেশের ক্রিকেটে এই অস্ট্রেলিয়ানের সেরা উপহার হবে হয়ত সেটিই!