বেয়ারস্টোর আক্ষেপ, অ্যান্ডারসনের তোপ

মাত্র ১ রানের জন্য শতক পেলেন না জনি বেয়ারস্টো। তবে তার ব্যাটেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাড়ে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ে ইংল্যান্ড। ওই পুঁজি নিয়ে জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে শতরানের লিডের আশা জাগিয়েছে জো রুটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 07:24 PM
Updated : 5 August 2017, 07:24 PM

ম্যানচেস্টার টেস্টের দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ উইকেটে ২২০। এখনও ১৪২ রানে পিছিয়ে অতিথিরা।

মর্নে মর্কেল ১৮ রানে অপরাজিত। রোববার তার সঙ্গে ব্যাটিংয়ে নামবেন ডায়ানে অলিভিয়ের।

মর্কেলসহ শনিবার যারা ব্যাটিংয়ে নেমেছেন তাদের মধ্যে রান পাননি কেবল ডিন এলগার। ইনিংসের তৃতীয় বলেই অ্যান্ডারসন এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই উদ্বোধনী ব্যাটসম্যানকে।

নিয়মিত বিরতিতে উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা। নয় ব্যাটসম্যান পৌঁছেছেন দুই অঙ্কে; কিন্তু পঞ্চাশ ছুঁতে পারেননি তাদের কেউই।

দক্ষিণ আফ্রিকার ইনিংসে পঞ্চাশ রানের জুটি নেই একটিও। জমে উঠার আগেই বারবার জুটি ভেঙেছেন অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, মইন আলিরা।

মিডল অর্ডারের দুই আস্থা টেম্বা বাভুমা ও ফাফ দু প্লেসিকে বিদায় করা অ্যান্ডারসনের চতুর্থ শিকার টিউনিস ডি ব্রুইন।

৩৩ রানে ৪ উইকেট নিয়ে অ্যান্ডারসনই ইংল্যান্ডের সেরা বোলার। দুটি করে উইকেট নেন ব্রড ও মইন।

এর আগে ওল্ড ট্র্যাফোর্ডে ৬ উইকেটে ২৬০ রান নিয়ে খেলা শুরু করে ইংল্যান্ড। প্রায় একার লড়াইয়ে দলকে ৩৬২ রানে নিয়ে যান বেয়ারস্টো। এদিন ১৮.৪ ওভারে ১০২ রান সংগ্রহ করে স্বাগতিকরা, যার ৬৬ রানই আসে তার ব্যাট থেকে।

নাইটওয়াচম্যান টবি রোল্যান্ড-জোন্স, মইন, ব্রড কেউই খুব একটা সুবিধা করতে পারেননি। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৯৯ রানের দারুণ এক ইনিংস খেলেন বেয়ারস্টো।

কেশভ মহারাজের বলে এলবিডব্লিউ হয়ে থামেন তিনি। ইংলিশ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ১৪৫ বলের ইনিংসটি গড়া ১৪টি চার ও একটি ছক্কায়।

৯১ রানে ৪ উইকেট নেন কাগিসো রাবাদা। দুটি করে উইকেট নেন মহারাজ, অলিভিয়ের ও মর্কেল।  

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১০৮.৪ ওভারে ৩৬২ (কুক ৪৬, জেনিংস ১৭, ওয়েস্টলি ২৯, রুট ৫২, মালান ১৮, স্টোকস ৫৮, বেয়ারস্টো ৯৯*, রোল্যান্ড-জোন্স ৪, মইন ১৪, ব্রড ৭, অ্যান্ডারসন ৪*; মর্কেল ২/৯২, রাবাদা ৪/৯১, অলিভিয়ের ২/৯১, মহারাজ ২/৫৮, ডি ব্রুইন ০/১৮)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস:৬৮.৩ ওভারে ২২০/৯ (এলগার ০, কুন ২৪, আমলা ৩০, বাভুমা ৪৬, দু প্লেসি ২৭, ডি কক ২৪, ডি ব্রুইন ১১, মহারাজ ১৩, রাবাদা ২৩, মর্কেল ১৮*; অ্যান্ডারসন ৪/৩৩, ব্রড ২/৪৫, রোল্যান্ড-জোন্স ১/৪১, মইন ২/৫৭, স্টোকস ০/৩৪, মালান ০/৭)