লায়নের ভাবনায় অনুশীলনে সঞ্জিত, নাঈম

২৯ সদস্যের প্রাথমিক দলে ছিলেন না সঞ্জিত সাহা ও নাঈম হাসান। তবে চট্টগ্রামের অনুশীলন ক্যাম্পে রাখা হয়েছে দুই তরুণ অফ স্পিনারকে। শুধু এই দুজনই নন, প্রথম দিনের অনুশীলনে নেট বোলারদের মধ্যেও অফ স্পিনারের ছড়াছড়ি। সবই একজনকে মাথায় রেখে, নাথান লায়ন!

ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 11:34 AM
Updated : 5 August 2017, 02:57 PM

বাংলাদেশ সফরের অস্ট্রেলিয়া দলে নেই মিচেল স্টার্ক। শুরুতে দলে রাখা হলেও চোট-সতর্কতায় পরে সরিয়ে নেওয়া হয় জেমস প্যাটিনসনকে। জশ হেইজেলউড ও প্যাট কামিন্স অবশ্য আছেন। তবে এই কন্ডিশনে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি হতে পারেন অফ স্পিনার লায়ন।

এই বছর ৫ টেস্টে ২৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ উইকেট শিকারি লায়ন। গত ৫ বছর মিলিয়েও তিনি অস্ট্রেলিয়ার সফলতম বোলার। এই সময়টায় ২০৫ উইকেট নিয়েছেন এই অফ স্পিনার, দেড়শ উইকেটও নেই অস্ট্রেলিয়ার আর কারও।

ইংল্যান্ড সিরিজের সাফল্য মাথায় রাখলে অস্ট্রেলিয়ার বিপক্ষেও হয়ত টার্নিং ট্র্যাক বানাবে বাংলাদেশ। সেক্ষেত্রে নিতে হবে লায়নকে সামলানোর চ্যালেঞ্জও। উইকেট যদি ইংল্যান্ড সিরিজের মতও হয়, তবু এখানকার উইকেটে লায়নের টার্ন ও বাউন্স বাংলাদেশের জন্য হতে পারে ভোগান্তির কারণ।

অফ স্পিনে যথাসম্ভব প্রস্তুতির জন্যই তাই ক্যাম্পে সঞ্জিত ও নাইম। চট্টগ্রামে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে কোচ চন্দিকা হাথুরুসিংহে জানালেন, লায়নকে সামলানোর জন্যই এত আয়োজন।

“অবশ্যই লায়নের কথা আমাদের মাথায় আছে। যে দুজন অফ স্পিনারকে আনা হয়েছে, দুজনই মোটামুটি লম্বা, উইকেট থেকে বাউন্স আদায় করতে পারে। লায়নও বেশি ভয়ঙ্কর বাউন্স পেলেই। ওরা দুজনই বেশ ভালো স্পিনার, দারুণ প্রতিশ্রুতিশীল মনে হয়েছে।”

দলের সঙ্গেই চট্টগ্রামে আছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। তার কণ্ঠেও কোচের কথার প্রতিধ্বনি।

“লায়ন তো খুব ভালো স্পিনার, ওর জন্য বিশেষ প্রস্তুতি নিতেই হবে। মিরাজ সিপিএল খেলতে চলে গেছে, ভালো অফ স্পিনার লাগত আমাদের। প্রস্তুতি ম্যাচ খেলার ব্যাপারও আছে। এজন্যই ওদের দুজনকে আনা হয়েছে।”

সঞ্জিত ও নাঈম, দুজনই বয়স ভিত্তিক ক্রিকেটের প্রতিশ্রুতিশীল অফ স্পিনার। প্রথম শ্রেণির ক্রিকেটেও সঞ্জিতের শুরুটা হয়েছে দারুণ। তবে এর মধ্যে দু দফায় প্রশ্নবিদ্ধ হয়েছে তার অ্যাকশন। প্রথমবার গত বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলাকালে। অ্যাকশন শুধরে ফিরে এবারের ঢাকা লিগে ভালোই করছিলেন। প্রথম আট ম্যাচে সমস্যা না হলেও নবম ম্যাচে আবার তার অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন আম্পায়াররা। চলতি ক্যাম্পে জাতীয় দল ও কোচিং স্টাফদের সংস্পর্শ তাই কাজে লাগতে পারে তার, আত্মবিশ্বাসের জন্যও হতে পারে টনিক।

এই দুজনের পাশাপাশি নেটে মাহমুদউল্লাহ ও নাসির হোসেনের অফ স্পিন তো ছিলই। বেশ কিছুক্ষণ অফ স্পিন চালিয়েছেন নাজমুল হোসেন শান্তও। আর সঙ্গে নেটের অফ স্পিনাররা তো ছিলই। লায়নকে সিংহ হয়ে ওঠা ঠেকাতে প্রস্তুতি চলছে যতটা সম্ভব।