হ্যাডলির রেকর্ড ভাঙার দিনে ব্যাটে-বলে উজ্জ্বল অশ্বিন

আগের দিন শতক পাওয়া দুই ব্যাটসম্যান দ্বিতীয় দিনে খুব বেশি কিছু করতে পারেননি। তবে আরও তিনটি অর্ধশতকে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত। রিচার্ড হ্যাডলির রেকর্ড ভাঙার দিনে কলম্বো টেস্টের নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছেন রবিচন্দ্রন অশ্বিন। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2017, 12:31 PM
Updated : 4 August 2017, 12:31 PM

সবচেয়ে কম ৫৪ টেস্টে ২ হাজার রান ও আড়াইশ উইকেটের রেকর্ড ছিল নিউ জিল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডার হ্যাডলির অধিকারে। ৫৪ রানের ইনিংস খেলার পথে ৫১ টেস্টে সেই কৃতিত্ব দেখিয়েছেন অশ্বিন। পরে শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে দ্রুত বিদায় করে দ্বিতীয় দিন শেষেই দলকে নিয়ে এসেছেন চালকের আসনে।  

সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শুক্রবারের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ৫০ রান। ফলোঅন এড়াতে ৩৭৩ এখনও রান চাই তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা দলটির।

মোহাম্মদ শামির সঙ্গে নতুন বল ভাগ করে নেওয়া অশ্বিন আঘাত হানেন প্রথম ওভারেই। শর্ট লেগে লোকেশ রাহুলের ক্যাচে পরিণত করেন উপুল থারাঙ্গাকে।

মেডেন উইকেট দিয়ে শুরু করা অশ্বিনের পরের শিকার দিমুথ করুনারত্নে। এবার স্লিপে কানা ছুঁয়ে আসা ক্যাচ নেন অজিঙ্কা রাহানে।

দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দিয়েছেন কুসল মেন্ডিস ও অসুস্থতা কাটিয়ে দলে ফেরা দিনেশ চান্দিমাল।

এরই মধ্যে উইকেট থেকে সহায়তা পেতে শুরু করেছেন স্পিনাররা। লঙ্কান ব্যাটসম্যানদের সামনে তৃতীয় দিন অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। এখনও পিছিয়ে তারা ৫৭২ রানে।

এর আগে ৩ উইকেটে ৩৪৪ রান নিয়ে দিন শুরু করে ভারত। নিজের পঞ্চাশতম টেস্টে আগের দিনই শতক পাওয়া চেতেশ্বর পুজারা এদিন ফিরেন মাত্র ৫ রান যোগ করেই।

১৩৩ রান করে পুজারার বিদায় ভাঙে ২১৭ রানের জুটি। অমন বড় জুটি আর পায়নি অতিথিরা। তবে পরের ব্যাটসম্যানরাও যথেষ্ট অবদান রাখায় রানের পাহাড় গড়ে ভারত।

অশ্বিনের সঙ্গে ৬৩ রানের জুটি গড়ে ফিরেন রাহানে। তাকে বিদায় করে টেস্টে নিজের প্রথম উইকেট নেন মালিন্দ পুস্পকুমারা। তার দ্বিতীয় শিকার অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

রঙ্গনা হেরাথের বলে বোল্ড হয়ে শেষ হয় অশ্বিনের ৫৪ রানের ইনিংস। দুই হাজার রানে পৌঁছতে তার দরকার ছিল ৫০ রান। অর্ধশতক পেয়েছেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

সাহা ফিরে যান ৬৭ রান করে। নয় নম্বরে নেমে জাদেজা অপরাজিত থাকেন ৭০ রানে। তার ৮৫ রানের আক্রমণাত্মক ইনিংসটি গড়া ৪টি চার ও ৩টি ছক্কায়। কোহলি ইনিংস ঘোষণার সময় স্কোর বোর্ডে ভারতে রান ৯ উইকেটে ৬২২। শ্রীলঙ্কায় অতিথি কোনো দলের এটি তৃতীয় সর্বোচ্চ।

ভারতের প্রথম ইনিংসে ৪ উইকেট পেয়েছেন হেরাথ। অভিজ্ঞ বাঁহাতি স্পিনারকে খরচ করতে হয়েছে ১৫৪ রান। অভিষিক্ত পুস্পকুমারা ২ উইকেট নিয়েছেন ১৫৬ রানে। ১৪৭ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন দিমুথ করুনারত্নে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৫৮ ওভারে ৬২২/৯ ইনিংস ঘোষণা (ধাওয়ান ৩৫, রাহুল ৫৭, পুজারা ১৩৩, কোহলি ১৩, রাহানে ১৩২, অশ্বিন ৫৪, সাহা ৬৭, পান্ডিয়া ২০, জাদেজা ৭০*, শামি ১৯, যাদব ৮*; প্রদিপ ০/৬৩, হেরাথ ৪/১৫৪, করুনারত্নে ১/৩১, পেরেরা ১/১৪৭, পুস্পকুমারা ২/১৫৬, ডি সিলভা ০/৫৯)

শ্রীলঙ্কা: ২০ ওভারে ৫০/২ (করুনারত্নে ২৫, থারাঙ্গা ০, মেন্ডিস ১৬*, চান্দিমাল ৮*; শামি ০/৭, অশ্বিন ২/৩৮, জাদেজা ০/৪)