স্মিথদের পারিশ্রমিক এখন সবচেয়ে বেশি

যুদ্ধাবস্থা শেষে উড়ছে শান্তির সাদা পতাকা। চুক্তির সুবাতাস দোল দিচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটের শান্তির পতাকায়। সমঝোতার পর কোন পক্ষের হাসি বেশি চওড়া? ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলছেন, দুই পক্ষের কেউই তাদের চাওয়ার সবকিছু পায়নি। তবে আপাত দৃষ্টিতে স্টিভেন স্মিথদের খুশি হওয়ার কারণ আছে যথেষ্টই!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2017, 10:15 AM
Updated : 3 August 2017, 10:17 AM

নতুন চুক্তি অনুযায়ী, ক্রিকেট অস্ট্রেলিয়ার সম্ভাব্য রাজস্বের ২৭.৫ শতাংশ পাবেন ক্রিকেটাররা। যাদের নিয়ে এত আলোচনা-আন্দোলন, সেই ঘরোয়া ক্রিকেটাররাও যথারীতি অন্তর্ভুক্ত থাকছেন রাজস্ব ভাগের তালিকায়। তবে বড় অংশ অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেটাররা পাবেন।

জেমস সাদারল্যান্ডের দাবি, এবারের চুক্তির পর কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার সব দলীয় খেলার মধ্যে সবচেয়ে বেশি!

শুধু এটিই নয়, মেয়েদের পারিশ্রমিক বাড়ছে চোখধাধিয়ে দেওয়া হারে। ৭৫ লাখ অস্ট্রেলিয়ান ডলার থেকে বেড়ে মেয়েদের পারিশ্রমিক হতে যাচ্ছে ৫ কোটি ৫২ লাভ অস্ট্রেলিয়ান ডলার! ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী অ্যালেস্টার নিকলসনের মতে, অস্ট্রেলিয়ান মেয়েদের যে কোনো ক্রীড়ার ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক বৃদ্ধি এটিই।

আরেকটি জায়গাতেও ‘জয়’ হয়েছে ক্রিকেটারদের। নতুন প্রস্তাবে রাজী না হওয়ায় গত ১ জুলাই থেকে চাকরিবিহীন ছিলেন ২৩০ জনের বেশি ক্রিকেটার। ক্রিকেট অস্ট্রেলিয়া জোর দিয়ে বলেছিল, ভবিষ্যতে নতুন চুক্তি হলেও হারিয়ে যাওয়া সময়টার জন্য আর পারিশ্রমিক দেওয়া হবে না। সেই জায়গা থেকেও সরে এসেছে বোর্ড। নতুন চুক্তি হলে চুক্তিবিহীন সময়টার পারিশ্রমিকও দেওয়া হবে চুক্তিতে থাকা ক্রিকেটারদের।

সব মিলিয়ে দর কষাকষিতে নিজেদের জয়ী ভাবার তৃপ্তি ছিল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহীর কণ্ঠে।

“রাজস্ব ভাগাভাগির পদ্ধতিটি ধরে রাখতে পারা এবং লেভেল বাড়িয়ে নিতে পারায় নিশ্চিত করা গেছে যে অস্ট্রেলিয়ার নারী-পুরুষ, ঘরোয়া-আন্তর্জাতিক সব ক্রিকেটার রাজস্বের ন্যায্য ভাগ পেতে যাচ্ছে। ক্রিকেটারদের জন্য ও খেলাটির জন্য এটি দারুণ খবর।”

ক্রিকেট অস্ট্রেলিয়ার চাওয়া ছিল যেটি, তৃণমূল ক্রিকেটে অর্থ ব্যয় করা, সেটির সুযোগও থাকছে। বোর্ডের রাজস্ব আয় যদি ১৬৭ কোটি অস্ট্রেলিয়ান ডলারের বেশি হয়, সেক্ষেত্রে বাড়তি অংশটা থেকে ক্রিকেটাররা পাবেন ১৯ শতাংশ। তাদের ভাগের বাকিটা থেকে দেওয়া হবে তৃণমুল ক্রিকেটের তহবিলের জোগান। আগামী পাঁচ বছরে যে অঙ্কটি হতে পারে ২ কোটি ৫০ লাখ অস্ট্রেলিয়ান ডলার পর্যন্ত।

একই পরিমাণ অর্থ বোর্ডও জোগান দেবে তৃণমূলে। তাদের অর্থটা আসবে আগামী ৫ বছরে বোর্ডের প্রশাসনিক খরচ কমিয়ে।

চুক্তির মৌলিক ব্যাপারগুলোয় দুপক্ষ একমত হলেও খুঁটিনাটি আরও কিছু চূড়ান্ত হওয়া বাকি। আলোচনা তাই চলত থাকবে। আগামী ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে সব চূড়ান্ত হবে।