অস্ট্রেলিয়ান ক্রিকেটের সংকটের অবসান

গত কিছুদিন ধরেই সরতে শুরু করেছিল মেঘ, দেখা যাচ্ছিল রোদের ঝিলিক। অবশেষে পুরোপুরিই কেটে গেল অস্ট্রেলিয়ান ক্রিকেটের সংকট। অবসান হল চুক্তি নিয়ে টানাপোড়েনের। সমঝোতা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2017, 05:32 AM
Updated : 3 August 2017, 10:16 AM

অস্ট্রেলিয়ান ক্রিকেটের স্বস্তির সুবাতাস প্রশান্তি জোগাচ্ছে বাংলাদেশ ক্রিকেটেও। দুই পক্ষ ঐক্যমতে পৌঁছানোয় এই মাসেই অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরে আসতে আর কোনো বাধা নেই।

এই সপ্তাহে শেষ না হলে সংকট গড়াতে পারত সালিশি আদালতে; তবে শেষ পর্যন্ত আদালতে গড়াল না ক্রিকেট। সমাধান মিলল টেবিলেই। মুখোমুখি আলোচনার চূড়ান্ত ধাপে বৃহস্পতিবার সকালে দুপক্ষের মত গিয়ে মিলল এক বিন্দুতে। সুরাহা হলো ৯ মাস ধরে চলে আসা সংকটের।

মৌলিক দিকগুলোয় একমত হয়ে দুই পক্ষই চুক্তিতে সই করেছে। ‘মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং’- এর বিস্তারিত জানানো হবে সংবাদ সম্মেলন করে।

মূলত বেতন-ভাতার কাঠামো বদলাতে চাওয়াতেই সংকটের শুরু। দুই যুগ ধরে চলে আসা কাঠামো অনুযায়ী বোর্ডের রাজস্ব আয়ের একটা অংশ ভাগ করে দেওয়া হতো অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের ও প্রথম শ্রেণির ক্রিকেটারদের। এবার সেটিতে খানিকটা বদল আনতে চেয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

জাতীয় ক্রিকেটারদের লভ্যাংশ বাড়িয়ে ঘরোয়া ক্রিকেটারদের এটির বাইরে রাখার প্রস্তাব করা হয়েছিল। সে অর্থ বোর্ড খরচ করতে চেয়েছিল তৃণমূল ক্রিকেটে। কিন্তু ঘরোয়া ক্রিকেটারদের স্বার্থ রক্ষায় একাট্টা হন জাতীয় ক্রিকেটাররা। দুই পক্ষে অনড় মনোভাবে ঘনীভূত হয় সংকট।

গত মাসে ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করেন ক্রিকেটাররা। চুক্তি না হলে দল বাংলাদেশ সফরেও আসবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়। হুমকিতে পড়ে যায় সামনের ভারত সফর ও অ্যাশেজও। এদিকে সময় পেরিয়ে যাওয়ায় বাড়তে থাকে স্পন্সরদের চাপও। বলা হচ্ছিলো, নিকট অতীতে অস্ট্রেলিয়ান ক্রিকেটের সবচেয়ে বড় সংকট এটিই।

শেষ পর্যন্ত মিলল সমাধান। বাংলাদেশের ক্রিকেটাঙ্গনেও আছড়ে পড়ছে স্বস্তির ঢেউ। দুই টেস্টের সিরিজ খেলতে স্টিভেন স্মিথের দল আসবে ১৮ অগাস্ট। তার আগে ১০ অগাস্ট থেকে প্রস্তুতি ক্যাম্প করবে তারা ডারউইনে, যেখানকার কন্ডিশন খানিকটা উপমহাদেশের কাছাকাছি বলে মনে করা হয়।