হাথুরুসিংহের চাওয়া অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ

অস্ট্রেলিয়া আসবে কিনা, চূড়ান্ত নয় এখনও। তবে বাংলাদেশের লক্ষ্য চূড়ান্ত হয়ে গেছে। নেওয়া হচ্ছে প্রস্তুতি, করা হচ্ছে পরিকল্পনা। অস্ট্রেলিয়া আসবে ধরে নিয়েই এগোচ্ছে সব। কোচ চন্দিকা হাথুরুসিংহের চাওয়া দুটি টেস্টেই অস্ট্রেলিয়াকে হারানো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 10:27 AM
Updated : 2 August 2017, 03:21 PM

ওয়ানডের মতো টেস্টে র‌্যাঙ্কিংয়ের সিঁড়ি বেয়ে এখনও ততটা ওপরে উঠতে পারেনি বাংলাদেশ। পড়ে আছে সেই ৯ নম্বরেই। তবে ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণেও উন্নতিটা দৃশ্যমান। দেশের মাটিতে ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। পরে নিউ জিল্যান্ড ও ভারত সফর খুব ভালো না গেলেও টেস্ট জিতেছে শ্রীলঙ্কায়।

র‌্যাঙ্কিংয়ের আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান এখন ৬। গত মৌসুমের সেই উন্নতির পথ ধরেই নতুন মৌসুমে ছুটতে চান হাথুরুসিংহে। বুধবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, জিততে চান অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্টই।

“আমার মনে হয়, টেস্টে আমরা কিছুটা এগিয়েছি। আমরা এখন জানি যে, অন্তত উপমহাদেশে জেতার মত ম্যাচ পরিকল্পনা আমাদের আছে। আমরা সেটা করে দেখিয়েছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্টে তাই অবশ্যই আমরা জিততে চাই। আমরা মনে করি, নিজেদের কন্ডিশনে আমরা যথেষ্ট লড়িয়ে দল।”

অস্ট্রেলিয়া সিরিজের মাসখানেক পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ। ওখানকার উইকেট-কন্ডিশনে মানিয়ে নিতে হিমশিম খায় বিশ্বের সব দলই। বাংলাদেশের জন্য তো কাজটি আরও কঠিন। কোচের মতেও বড় চ্যালেঞ্জ হবে দক্ষিণ আফ্রিকা সফর।

“আমাদের চ্যালেঞ্জটা হবে অস্ট্রেলিয়া সিরিজের মাত্র অল্প কদিন পরই দক্ষিণ আফ্রিকায় যাওয়া এবং মানিয়ে নেওয়া। দক্ষিণ আফ্রিকা আমাদের জন্য অপরিচিত। শুধু আমাদের নয়, সব দলের জন্যই ওখানে গিয়ে খেলা কঠিন। সঙ্গত কারণেই টেস্টের এক নম্বর দল ওরা। ওটা বড় চ্যালেঞ্জ হবে”

“কন্ডিশনের সঙ্গে ম্যাচ পরিকল্পনাও কঠিন হবে। ওই সফর নিয়ে পরিকল্পনাও আছে আমাদের। স্রেফ দ্রুত মানসিক ও শারীরিক ভাবে মানিয়ে নিতে হবে। টেস্টের আগে প্রথম দুই সপ্তাহে যে প্রস্তুতি ম্যাচ ও অন্য যে কদিন আছে, মানিয়ে নেওয়ার জন্য সেই দিনগুলি হবে গুরুত্বপূর্ণ।”

টেস্টের বাংলাদেশ কতটা এগোচ্ছে সেটির হিসাব কষা যাবে হয়ত আসছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে। আপাতত অপেক্ষা, কোচের চাওয়া পূরণ হওয়ার।