সৌম্যর সমাধান নিজের পথেই

মাত্র আড়াই বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার। এর মধ্যেই মুদ্রার দুই পিঠ কয়েক দফায় দেখা হয়ে গেছে সৌম্য সরকারের। গত কয়েক মাসেও খাবি খেয়েছেন সাফল্য আর ব্যর্থতার বিপরীতমুখী স্রোতে। আসছে মৌসুমের আগে সমাধানটা নিজেই বের করতে চান সৌম্য। এগিয়ে যেতে চান সাফল্যের স্রোতে ভেসে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 11:40 AM
Updated : 17 July 2017, 11:40 AM

গত কয়েক মাসেই সৌম্যর ক্যারিয়ার গ্রাফ ছুটোছুটি করেছে ওপরে আর নীচে। ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফরে প্রথম ওয়ানডের পর বাদ পড়লেন। টি-টোয়েন্টিতে সুযোগ পেয়ে শেষ দুই ম্যাচে ভালোই করলেন।

টেস্ট দলে নিয়মিত ছিলেন না। ইমরুল কায়েসের চোটে সুযোগ পেয়ে ক্রাইস্টচার্চ টেস্টে খেলেন ৮৬ রানের দারুণ ইনিংস। পরের ইনিংসে ৩৬। ভারতে গিয়ে হায়দরাবাদ টেস্টে ১৫ ও ৪২।

শ্রীলঙ্কা সফরে দুই টেস্টে তিন বার ছাড়ালেন পঞ্চাশ। কিন্তু ওয়ানডে সিরিজে সুবিধে করতে পারলেন না বেশি। টি-টোয়েন্টিতে বড় রান না পেলেও দুটি ম্যাচে বিস্ফোরক শুরু এনে দিলেন দলকে।

এই দ্বিমুখী যাত্রা চলতে থাকল ইংল্যান্ড-আয়ারল্যান্ড সফরেও। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দারুণ দুটি ইনিংস খেললেন। কিন্তু ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতে চূড়ান্ত ব্যর্থ।

ব্যাটে রান অধারাবাহিক বলে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা ধারাবাহিক। নিজের এই ধারাবাহিকতার অভাব ভাবাচ্ছে সৌম্যকেও। এসব নিয়ে অনেক কথা হয়েছে, অনেকের সঙ্গে কথা বলেছেন তিনি। কোনো টোটকায় কাজ হয়নি। এবার সমাধান বের করতে চান নিজের পথেই।

“কাজ করে যেতেই হবে। একদিন ভালো করছি, আরেকদিন হচ্ছে না। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খারাপ করেছি। তার আগের সিরিজটা আবার ভালো করেছি। সবাই হয়ত বলছে, আমি সবার কথা শুনছি না। আমি নিজেই উপলব্ধি করছি। আমার সমস্যার সমাধান আমাকেই বের করতে হবে।”

“নিয়মিত যদি একই রকম আউট হতাম, তাহলে বুঝতাম আমার সমস্যা একই রকম। কিন্তু আউটগুলো এক রকম নয়। সমস্যাটা তাই ভিন্ন। আমি চেষ্টা করছি সমস্যাগুলো সমাধান করার। রান আমাকে করতেই হবে। এটাই আমার সবচেয়ে বড় চ্যালেঞ্জ।”

সমালোচনা আছে তার আউট হওয়ার ধরন নিয়েও। অনেকের মতেই যা অনেক সময় দৃষ্টিকটু। সৌম্য মনে করিয়ে দিলেন ক্রিকেটীয় বাস্তবতা। তার মত সহজাত আক্রমণাত্মক ঘরানার ব্যাটসম্যানদের শট দেখতে যেমন দৃষ্টিসুখকর, আউটও তেমনি অনেক সময় দেখতে ভালো লাগবে না।

 “আমার খেলার ধরনটাই এমন। যখন রান করি তখন ব্যাটিং দেখতে হয়তো ভালো লাগে। যখন রান না পাই তখন হয়তো ব্যাটিংটা দেখতে বাজে লাগে।”

শুরুতে তাকে ভাবা হয়েছে সীমিত ওভারের ক্রিকেটের সম্পদ। গত কিছুদিনে টেস্টেই ছিলেন বেশি ধারাবাহিক। বাংলাদেশের পরের সিরিজটিও টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই সিরিজটির জন্য মুখিয়ে আছেন সৌম্য।

“অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে আমরা মুখিয়ে আছি। আশা করি, আমরা ভালো ক্রিকেট খেলে অস্ট্রেলিয়াকে হারাতে পারব। যেহেতু অস্ট্রেলিয়ার বিপক্ষে আমার প্রথম টেস্ট সিরিজ হবে, এটাকে স্মরনীয় করে রাখতে চাই। আমার ব্যাটিংয়ের মাধ্যমে যেন আমরা দেশের মাটিতে অস্ট্রেলিয়ার সঙ্গে কোনো টেস্ট জিততে পারি, সেই চেষ্টাই করব।”

ম্যাচ জেতানো সৌম্যকে ফিরে পেতে অপেক্ষায় আছে বাংলাদেশের ক্রিকেটও!