ইংল্যান্ডের সামনে বিশাল লক্ষ্য

৪ ওভার ব্যাট করেছে ইংল্যান্ড। ব্যাট থেকে রান এসেছে শূন্য। তাতে দুর্ভাবনার কিছু নেই। রান করার সময় আছে অনেক। কিন্তু সুযোগ কতটা আছে? ক্রিকেটীয় বাস্তবতা বলছে, ইংল্যান্ডের জয়ের সম্ভাবনাও শূন্য!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 06:17 PM
Updated : 16 July 2017, 07:23 PM

ট্রেন্ট ব্রিজ টেস্টের তিন দিন শেষেই জয়ের পথ তৈরি করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য শেষ ইনিংসে ইংল্যান্ডের লক্ষ্য ৪৭৪ রান।

রোববার ৯ উইকেটে ৩৪৩ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। ৪ ওভার ব্যাট করে উইকেট হারায়নি ইংল্যান্ড, লেগ বাই থেকে পেয়েছে একটি রান।

সময় আছে দুদিন, কিন্তু করতে হবে আরও ৪৭৩ রান। ক্রিকেটের ইতিহাস বা এই ম্যাচের বাস্তবতা, কোনোটিই ইংলিশদের সাহস দেখাবে না জয়ের। গত ১০ বছরে যে মাঠে হারেনি ইংল্যান্ড, সেখানেই এবার স্বাগতিকরা হারের শঙ্কায়।

দক্ষিণ আফ্রিকা দিন শুরু করেছিল ১ উইকেটে ৭৫ রান নিয়ে। আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান এলগার ও আমলা দলকে টানেন আরও অনেকটা। দ্বিতীয় উইকেটে দুজনে গড়েছেন ১৩৫ রানের জুটি।

দুজনই আউট হয়েছেন সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে। ৮০ রানে এলগারকে ফিরিয়ে জুটি ভেঙেছেন দারুণ বোলিং করা বেন স্টোকস।

আমলা এদিন ছিলেন অচেনা চেহারায়। সহজাত সব স্ট্রোকের ফুলঝুরি ছিল না, ছিল না দৃষ্টিনন্দন সব শটের মহড়া বরং উইকেটে পড়ে থেকেছেন। প্রতিপক্ষকে ক্লান্ত করে বাড়িয়েছেন রান। আমলার মানে তা দৃষ্টি সুখকর না হলেও দলের প্রয়োজনে দারুণ কার্যকর। প্রায় ৫ ঘণ্টায় ৮৭ রান করে এলবিডব্লিউ হয়েছেন লিয়াম ডসনের বাঁহাতি স্পিনে।

এরপর দক্ষিণ আফ্রিকাকে টেনেছেন অধিনায়ক ফাফ দু প্লেসি। ৬৩ করেছেন ৯ চারে। শেষ দিকে ৩ চার ও ২ ছক্কায় ৪২ রান করেছেন ভার্নন ফিল্যান্ডার। দিনের শেষ ভাগে ইনিংস ছেড়ে দেয় দক্ষিণ আফ্রিকা।

৪ উইকেট নিয়েছেন মইন আলি, স্টোকস দুটি। তবে তাদের কাছ থেকে ব্যাটিংয়েও দারুণ কিছু চাইবে দল। চাইবে সব ব্যাটসম্যানের কাছেই। এদিন শেষ বিকেল কাটাতে পারলেও আসল পরীক্ষা তো চতুর্থ দিনেই!

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৩৫

ইংল্যান্ড ১ম ইনিংস: ২০৫

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১০৪ ওভারে ৩৪৩/৯ (ডি.) (আগের দিন ৭৫/১) (এলগার ৮০, আমলা ৮৭, ডি কক ১, দু প্লেসি ৬৩, বাভুমা ১৫, ফিল্যান্ডার ৪২, মরিস ১৩, মহারাজ ১, মর্কেল ১৭*; অ্যান্ডারসন ২/৪৫, ব্রড ০/৬০, উড ০/৬৮, মইন ৪/৭৮, স্টোকস ২/৩৪, ডসন ১/৪২)।

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৪৭৪) ৪ ওভারে ১/০