ফিল্যান্ডার, মরিসের ব্যাটে এগোচ্ছে দ.আফ্রিকা

তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় এলোমেলো হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকাকে কক্ষপথে ফিরিয়েছেন ভার্নন ফিল্যান্ডার ও ক্রিস মরিস। দুই অলরাউন্ডারের ব্যাটে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহ গড়তে লড়ছে ফাফ দু প্লেসির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2017, 06:40 PM
Updated : 15 July 2017, 11:37 AM

ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ৩০৯ রান। ফিল্যান্ডার ৫৪ ও মরিস ২৩ রানে অপরাজিত। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে দুই জনে গড়েছেন ৭৪ রানের জুটি।

নটিংহ্যামে শুক্রবার টস জিতে ব্যাট করতে করতে নেমে মন্থর শুরু করে দক্ষিণ আফ্রিকা। নবম ওভারে জেমস অ্যান্ডারসন ডিন এলগারকে ফিরিয়ে দেওয়ার সময় স্কোর বোর্ডে রান ১৮।

হেইনো কুনকে নিয়ে ইংলিশদের তোপ সামাল দেন হাশিম আমলা। ১৯তম ওভারে বৃষ্টির জন্য মিনিট বিশেক খেলা বন্ধ থাকলেও দুই ব্যাটসম্যানের মনসংযোগে তা কোনো বাধা হয়নি।

দ্বিতীয় সেশনের শুরুতে স্টুয়ার্ট ব্রডের স্টাম্পের বাইরের বল টেনে এনে বোল্ড হয়ে যান উদ্বোধনী ব্যাটসম্যান কুন।

ওপেনিং থেকে শুরু করে আট নম্বরে পজিশনের মধ্যে কেবল চারেই এর আগে কখনও ব্যাট করেননি কুইন্টন ডি কক। এবারে গুরুত্বপূর্ণ এই পজিশনে খেলার অভিজ্ঞতাও হয়ে গেল তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের। নতুন পজিশনেও খেলেছেন আস্থার সঙ্গে।

তৃতীয় উইকেটে আমলা-ডি ককের ১১৩ রানের জুটিতে দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় অতিথিরা। দুই ব্যাটসম্যানই খেলেন নিজেদের সহজাত ক্রিকেট। বাজে বলের অপেক্ষায় ছিলেন আমলা, যথারীতি প্রতিপক্ষের ওপর চড়াও হন ডি কক।

অতিথিদের প্রতিরোধ ভাঙেন দুই বছর আগে এই মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ১৫ রানে ৮ উইকেট নেওয়া ব্রড। তৃতীয় সেশনের প্রথম বলেই ফিরিয়ে দেন ডি কককে। তার ৮১ বলের ইনিংসটি গড়া ৮টি চারে।

বেন স্টোকসের বলে ৫৬ রানে প্রথম স্লিপে অ্যালেস্টার কুকের হাতে জীবন পাওয়া আমলা নিজেকে খানিকটা গুটিয়ে নিয়েছিলেন। তবে একের পর এক শর্ট বল দিয়ে তার পরীক্ষা নিচ্ছিলেন ব্রড। শেষ পর্যন্ত সফল ইংলিশ পেসার। ব্যাটের কানায় লেগে ডিপ স্কয়ার লেগে মার্ক উডের হাতে ক্যাচ দিয়ে শেষ হয় আমলার ১৪৯ বলের প্রতিরোধ। তার ৭৮ রানের ইনিংসটি সাজানো ১১টি চার আর একটি ছক্কায়।

দলে ফেরা নিয়মিত অধিনায়ক ফাফ দু প্লেসিকে বেশিদূর যেতে দেননি স্টোকস। তার বলে দারুণ এক ক্যাচ গ্লাভসে নেন জনি বেয়ারস্টো। আলসে শটের মাশুল দিয়ে ফিরেন টেম্বা বাভুমা। স্টোকসের ব্যাট সরাতে দেরি করায় কানায় ছুঁয়ে সহজ ক্যাচ যায় উইকেটরক্ষকের কাছে।

তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় ৬৬ রানের মধ্যে দুই থিতু ব্যাটসম্যান আর দু প্লেসি, বাভুমাকে হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। সে সময়ে তিনশ রানকেই মনে হচ্ছিল অনেক দূরের পথ। সেই রান ছাড়িয়ে অতিথিদের নজর এখন আরও উঁচুতে।

সপ্তম অর্ধশতক পাওয়া ফিল্যান্ডার এগিয়ে নিচ্ছেন দলকে। কাগিসো রাবাদার নিষেধাজ্ঞায় খেলার সুযোগ মেলা মরিসের কাছ থেকে পাচ্ছেন দারুণ সহায়তা। রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে এই দুই অলরাউন্ডারের দিকেই তাকিয়ে থাকবে অতিথিরা।

উইকেটে পেসারদের জন্য বেশ সহায়তা আছে। সেটা কাজে লাগাতে বেশিরভাগ ওভার পেসারদের দিয়েই করিয়েছেন অধিনায়ক জো রুট। ৪৭ রানে ৩ উইকেট নিয়ে সেরা বোলার ব্রড। অলরাউন্ডার স্টোকস ২ উইকেট নিয়েছেন ৭৭ রানে। আর দিনের শুরুতে ডিন এলগারকে আউট করে প্রথম পেসার হিসেবে দেশের মাটিতে তিনশ টেস্ট উইকেট পান জেমস অ্যান্ডারসন।

লর্ডসে জেতা প্রথম টেস্টে ১০ উইকেট নেওয়া মইন আলিকে ৪৫তম ওভারে আক্রমণে আনেন রুট। অফ স্পিনিং অলরাউন্ডারকে বল দেন ৮ ওভার। আরেক স্পিনার লিয়াম ডসন ৭ ওভার করার সুযোগ পান।  

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৯০ ওভারে ৩০৯/৬ (এলগার ৬, কুন ৩৪, আমলা ৭৮, ডি কক ৬৮, দু প্লেসি ১৯, বাভুমা ২০, ফিল্যান্ডার ৫৪*, মরিস ২৩*; অ্যান্ডারসন ১/৬৮, ব্রড ৩/৪৭, উড ০/৬১, স্টোকস ২/৭৭, ডসন ০/২৬, মইন ০/২১, জেনিংস ০/২)