কুকের ব্যাটে বাড়ছে লিড

কুইন্টন ডি ককের প্রতিআক্রমণ, ভার্নন ফিল্যান্ডারের প্রতিরোধ। সব সামলে নিলেন ইংলিশ বোলাররা। মিলল কার্যকর লিড। সেই লিড আরও বাড়িয়ে নিচ্ছে অ্যালেস্টার কুকের ব্যাট। লর্ডস টেস্টের লাগাম তাই পুরোপুরি ইংল্যান্ডের হাতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 05:34 PM
Updated : 8 July 2017, 05:35 PM

শনিবার প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে ৩৬১ রানে। ইংল্যান্ডের লিড ছিল ৯৭ রানের। দিন শেষে সেই লিড বেড়ে হয়েছে ২১৬, হাতে ৯টি উইকেট!

১ উইকেটে ১১৯ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। ৫৯ রানে অপরাজিত অ্যালেস্টার কুক। শেষ ইনিংসে দক্ষিণ আফ্রিকার অপেক্ষায় বড় রানের কঠিন চ্যালেঞ্জ।

৫ উইকেটে ২১৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। নাইটওয়াচম্যান কাগিসো রাবাদাকে নিয়ে প্রথম আধঘণ্টা নিরাপদেই কটিয়ে দিয়েছিলেন টেম্বা বাভুমা। এরপরই জোড়া ধাক্কা।

রাবাদাকে ফিরিয়ে ৪১ রানের জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার লিয়াম ডসন। বাভুমার প্রতিরোধও শেষ হয় স্পিনে। ১৩০ বলে ৫৯ করে মইনের অফ স্পিনে ক্যাচ দেন স্লিপে।

কুইন্টন ডি কক অবশ্য এতে ভড়কে যাননি। সহজাত ব্যাটিংয়েই রান বাড়ান তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান। ব্যাট করে যান ওয়ানডে ঘরানায়, আরেক পাশে তাকে ভরসা দিয়ে যান ফিল্যান্ডার।

অষ্টম উইকেটে বলের সঙ্গে পাল্লা দিয়ে ৬৬ রানের জুটি গড়েন দুজন। ডি ককের রোমাঞ্চকর অভিযান শেষ হয় বেন স্টোকসের দারুণ এক ক্যাচে। জেমস অ্যান্ডারসনের বলে ফিরেছেন ৩৭ বলে ৫১ করে।

ফিল্যান্ডার এরপরও চালিয়ে যান লড়াই। শূন্য রানেই অ্যান্ডারসনের বল ছোবল দিয়েছিল তার আঙুলে। দাঁতে দাঁত চেপে তবু চালিয়ে যান লড়াই। শেষ দুই ব্যাটসম্যানকে নিয়েও যোগ করেছেন ৪৭ রান। শেষ পর্যন্ত ৫২ রানে তার বিদায়েই শেষ হয়েছে দক্ষিণ আফ্রিকা ইনিংস।

ফিল্যান্ডারকে ফিরিয়ে মইন ধরেছেন চতুর্থ শিকার। শুরুটা ভালো না হলেও ডসন পরে দুই উইকেট নিয়ে প্রমাণ করেছেন ইংল্যান্ডের দুই স্পিনার নেওয়ার স্বার্থকতা।

৯৭ রানের লিড দুশর কাছাকাছি পৌঁছে যায় ইংল্যান্ডের উদ্বোধনী জুটিতেই। কিটন জেনিংস ও কুক গড়েন ৮০ রানের জুটি।

আঙুলে ব্যথা নিয়ে ব্যাটিং চালিয়ে গেলেও বোলিং করতে পারেননি ফিল্যান্ডার। ভুগেছে তাই দল। বাকি বোলাররা খারাপ করেননি। ৩৩ রানে জেনিংসকে ফিরিয়ে জুটি ভেঙেছেন মর্নে মর্কেল। উইকেট না পেলেও দারুণ বোলিং করেছেন কেশভ মহারাজ। কিন্তু কুকের মনোযোগে চিড় ধরানো যায়নি। অপরাজিত তিনি ১৬৪ বলে ৫৯ রান করে।

যেভাবে ব্যাট করছেন, কুকের চোখ বড় ইনিংসে। ম্যাচের যা অবস্থা, তাতে ইংলিশদের চোখ জয়ে!

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৫৮

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১০৫ ওভারে ৩৬১ (আগের দিন ২১৪/৫) (বাভুমা ৫৯, রাবাদা ২৭, ডি কক ৫১, ফিল্যান্ডার ৫২, মহারাজ ৯, মর্কেল ২*; অ্যান্ডারসন ২/৪৪, ব্রড ২/৬২, উড ০/৬৫, ডসন ২/৬৭, মইন ৪/৫৯, স্টোকস ০/৫৩)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ৫১ ওভারে ১১৯/১ (কুক ৫৯*, জেনিংস ৩৩, ব্যালান্স ২২*; মর্কেল ১/২৫, রাবাদা ০/৩৫, মহারাজ ০/৩৪, দুমিনি ০/২১)।