সাইফ উদ্দিনের সেঞ্চুরিতে এইচপির জয়

বল হাতে ভালো করছিলেন নিয়মিতই। তবে তার কাছ থেকে যে ব্যাটিংটাও চায় বাংলাদশের ক্রিকেট! পেস বোলিং অলরাউন্ডারের শূন্যতা পূরণে তিনিই আপাতত বাজি। সাইফ উদ্দিনও দেখিয়ে দিলেন, আছেন তিনি পথেই। আগের দিন ৪ উইকেট নিয়েছিলেন। এবার দারুণ এক সেঞ্চুরিতে জেতালেন হাই পারফরম্যান্স (এইচপি) দলকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 09:42 AM
Updated : 7 July 2017, 03:27 PM

অস্ট্রেলিয়া সফরে টানা তিন দিনে তিন ম্যাচই জিতল বিসিবি এইচপি দল। শুক্রবার ডারউইনে নর্দান টেরিটরি (এনটি) আমন্ত্রিত একাদশকে হারিয়েছে ৪৩ রানে।

মারারা ক্রিকেট গ্রাউন্ডে সাইফের অপরাজিত সেঞ্চুরি এইচপি দলকে এনে দেয় ৫০ ওভারে ২৬৮ রানের পুঁজি। এনটি দলের হয়ে একাই লড়েছেন অ্যালেক গ্রেগরি। খেলেছেন ১৪৪ রানের অসাধারণ এক ইনিংস। কিন্তু তার পরও তার দল করতে পেরেছে ২২৫।

আগের দিন বিশ্রামে থাকা লিটন দাস এদিন ফেরেন একাদশে। টস জিতে ব্যাটিংয়ে নেমে ড্রেসিং রুমেও ফেরেন তিনিই আগে। একটি করে চার-ছক্কায় এইচপি অধিনায়ক ১৪ করেন ১১ বলে।

আগের দিন ৫৮ রানে আউট হওয়া এনামুল হক এদিনও কাজে লাগাতে পারেন শুরুটাকে। ৩ চার ও ১ ছক্কায় ৪৬ বলে করেছেন ৩৬। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত ২১ বলে ২৬। চারে সুযোগ পেয়ে আবারও ব্যর্থ তাসামুল হক (৪)।

সতীর্থদের ব্যর্থতার মিছিলের মধ্যে জ্বলে উঠলেন সাইফ। এমনিতে তাকে খেলানো হয় লোয়ার মিডল অর্ডারে, সুযোগ পান শেষ দিকে। এদিন পাঁচে সুযোগ পেয়ে প্রমাণ দিলেন নিজের সামর্থ্যের।

তাকে খানিকটা সঙ্গ দিলেন প্রথম ম্যাচে জয়ের নায়ক তানবীর হায়দার (৩৬)। ইরফান শুক্কুর ও ইয়াসির আলি চৌধুরি সুবিধা করতে পারেননি। তবে সাইফ উদ্দিন একাই দলকে টেনে নেন শেষ পর্যন্ত। ৫টি করে চার ও ছক্কায় ১০৪ বলে অপরাজিত ১০৫!

রান তাড়ায় লড়াইটা হয়েছে মূলত গ্রেগরি আর বিসিবি এইচপির। এক পাশ থেকে পড়েছে উইকেট। আরেক পাশে দলকে টেনেছেন গ্রেগরি। অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্টিভ ওয়াহর ছেলে অস্টিন ওয়াহ ফিরেছেন ৩ রানেই।

আগের দুই ম্যাচে চল্লিশে কাটা পড়া গ্রেগরি এদিন চেনান নিজের জাত। স্রোতের বিপরীতে একাই টেনেছেন দলের তরী। তবে পেরে ওঠেননি কিনারা ছুঁতে। ১৩১ বলে একাই করেছেন ১৪৪। তার পরও দল থমকে গেছে ২২৫ রানেই।

আগের দিন দুই উইকেট নেওয়া এবাদত হোসেন এদিন পেয়েছেন ৩ উইকেট। ১০ ওভারে ২১ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন লেগ স্পিনার জুবায়ের হোসেন। সেঞ্চুরিয়ান সাইফ যথারীতি উইকেটও নিয়েছেন একটি।

টানা তিন ম্যাচের পর একদিনর ফুরসত। ৫ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচটি রোববার।

সংক্ষিপ্ত স্কোর:

বিসিবি এইচপি: ৫০ ওভারে ২৬৭/৮ (লিটন ১৪, বিজয় ৩৪, শান্ত ২৬, তাসামুল ৬, সাইফ উদ্দিন ১০৫*, তানবীর ৩৬, শুক্কুর ১৪, ইয়াসির ১, নিহাদ ১২, আবু হায়দার ২*; রায়ান ১/২৬, মার্টিন ২/৪২, ফ্রিম্যান ৪/৬৫, ও’কনেল ২/৪৫, ফ্রাই ০/১২, সোডেন ০/২৬, ব্রিঙ্কস ০/১০, ম্যাকসুইনি ০/৩৬)।

এনটি একাদশ: ৪৫.৩ ওভারে ২২৫ (হ্যাকনি ৬, ম্যাকসুইনি ১৬, গ্রেগরি ১৪৪, ডিকম্যান ২৩, ওয়াহ ৩, ডয়েল ৩, মার্টিন ১, হল্ট ৫, ফ্রাই ৫, সোডেন ২, ফ্রিম্যান ০*; আবু হায়দার ৮-০-৩৬-২, নিহাদ ৮-১-৪২-১, এবাদত ৭.৩-১-৪৪-৩, শান্ত ৩-০-১৭-০, তানবীর ১-০-১৪-০, সাইফ উদ্দিন ৮-০-৪৫-১, জুবায়ের ১০-১-২১-১)।

ফল: বিসিবি এইচপি ৪২ রানে জয়ী