টেস্টেও পাকিস্তানের নেতৃত্বে সরফরাজ

উপলক্ষ্য ছিল চ্যাম্পিয়ন্স ট্রফির সাফল্য উদযাপন। সেখানেই ঘোষণা করা হলো চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন অধিনায়কের নতুন দায়িত্ব। টেস্টেও পাকিস্তানকে নেতৃত্ব দেবেন সরফরাজ আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2017, 01:39 PM
Updated : 4 July 2017, 01:39 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবনে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জেতা দলের সংবর্ধনা অনুষ্ঠানে পিসিবি প্রধান শাহরিয়ার খান জানান, সরফরাজকে তিনি টেস্ট অধিনায়কত্বের প্রস্তাব দিয়েছেন। এই উইকেটকিপার ব্যাটসম্যান তা গ্রহণ করেছেন।

তিন সংস্করণেই এখন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর শহিদ আফ্রিদি সরে দাঁড়ালে নেতৃত্ব পান সরফরাজ। গত ফেব্রুয়ারিতে আজহার আলি ওয়ানডের নেতৃত্ব ছাড়ার পর সেই দায়িত্বও পান ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

এবার টেস্টে স্থলাভিষিক্ত হলেন মিসবাহ-উল-হকের। পাকিস্তানকে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দিয়েছেন মিসবাহ (৫৬)। দেশটির সফলতম টেস্ট অধিনায়কও তিনি (২৬ জয়)। গত ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান মিসবাহ।

২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতায় মিসবাহ টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার পর এই প্রথম তিন সংস্করণে একজন অধিনায়ক পেল পাকিস্তান।

পাকিস্তানের ৩২তম টেস্ট অধিনায়ক হত যাচ্ছেন সরফরাজ। মিসবাহ ছিলেন ২৯তম। ২০১০ সালে মিসবাহ অধিনায়ক হওয়ার পর তার অনুপস্থিতে ২০১২ সালে একটি টেস্টে নেতৃত্ব দেন মোহাম্মদ হাফিজ, ২০১৬ সালে আরেকটি আজহার আলি।

উইকেটকিপার হিসেবে টেস্টে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন মইন খান, রশিদ লতিফ, ওয়াসিম বারি ও ইমতিয়াজ আহমেদ।