রুটের দলে তার কাউন্টি অধিনায়ক ব্যালান্স

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে শুরু হচ্ছে ইংলিশ ক্রিকেটে রুট-যুগ। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম টেস্টে জো রুট পাশে পাচ্ছেন তার কাউন্টি অধিনায়ককে। আবারও ইংল্যান্ডের টেস্ট দলে জায়গা করে নিয়েছেন গ্যারি ব্যালান্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2017, 11:51 AM
Updated : 1 July 2017, 11:51 AM

যতবার হারাবেন জায়গা, ততবারই আবার অর্জনের পণ যেন করেছেন ব্যালান্স। আগেও বাদ পড়ে আবার ফিরেছেন। সবশেষ গত অক্টোবর বাংলাদেশ সফরের ব্যর্থতায় হারিয়েছিলেন জায়গা। ধারণা করা হচ্ছিলো, এবার ফিরতে অনেক কাঠখড় পোড়াতে হবে। কিন্তু এই মৌসুমে কাউন্টিতে এমনই দুর্দান্ত পারফরম্যান্স যে আবার ফিরে পেলেন জায়গা।

এবার কাউন্টি চ্যাম্পিয়নশিপের ডিভিশন ওয়ানে ইয়র্কশায়ারের হয়ে ৮ ম্যাচে ৩ সেঞ্চুরিতে ৮১৫ রান করেছেন ব্যালান্স, গড় ১০১.৮৭।

২০১৪ সালে অভিষিক্ত ব্যালান্সের শুরুটা ছিল দুর্দান্ত। দ্বিতীয় টেস্টেই করেছিলেন সেঞ্চুরি। প্রথম ১০ টেস্টে ছিল চারটি সেঞ্চুরি, পাঁচটি ফিফটি। এরপরই ছন্দপতন। তার টেকনিকে খুঁতগুলো কাজে লাগাতে শুরু করে প্রতিপক্ষ।

২০১৫ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ ও অ্যাশেজে বাজে পারফরম্যান্স পর বাদ পড়েন। গত বছর পাকিস্তানের বিপক্ষে সিরিজে আবার ডাক পান। কিন্তু চার টেস্টে ফিফটি করেন মাত্র একটি। তবু টিকে যান বাংলাদেশ সফরের দলে।

কিন্তু বাংলাদেশে ৪ ইনিংসে রান করেন মাত্র ২৪। স্পিনের সামনে তাকে মনে হয়েছে দিশাহারা। তিনবার আউট হয়েছিলেন মেহেদী হাসান মিরাজের বলে, একবার তাইজুল ইসলামের।

এবার স্পিন পরীক্ষা হয়ত ততটা দিতে হবে না। দেশের মাটিতে খেলা, দক্ষিণ আফ্রিকা দলেও নেই ভয়ঙ্কর কোনো স্পিনার। কাউন্টি অধিনায়ককে তিনে জায়গা দিয়ে চারে নেমে যেতে পারেন রুট।

১২ সদস্যের দলে জায়গা পেয়েছেন মিডলসেক্সর পেসার টবি রোল্যান্ড-জোন্স। একাদশে জায়গা নিয়ে তার লড়াই হবে স্পিনিং অলরাউন্ডার লিয়াম ডসনের সঙ্গে। কন্ডিশন বিবেচনায় ২৯ বছর বয়সী রোল্যান্ড-জোন্সের অভিষেকের সম্ভাবনাই বেশি।

চোট নিয়ে শঙ্কা থাকলেও নির্বাচকদের আশা ফিট হয়ে উঠবেন স্টুয়ার্ট ব্রড। নতুন বলে জুটি বাধবেন জেমস অ্যান্ডারসনের সঙ্গে। চোট কাটিয়ে ওয়ানডেতে ফেরা মার্ক উড ফিরেছেন টেস্টেও।

গত ভারত সফরে বিরুদ্ধ কন্ডিশনেও টেকনিক ও টেম্পারামেন্ট দিয়ে নজরকাড়া ওপেনার হাসিব হামিদের জায়গা হয়নি দলে। চোট নিয়ে ভারত সফরের মাঝপথে ফিরেছিলেন হামিদ। তার বদলে জায়গা পেয়ে অভিষেকেই সেঞ্চুরি করেন কিটন জেনিংস। নির্বাচকেরা আস্থা রাখছেন জেনিংসের ওপরই। এবার কাউন্টি মৌসুমে খুব একটা সুবিধা করতে পারেননি হামিদ।

আগামী বৃহস্পতিবার শুরু হবে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার লর্ডস টেস্ট।  

টেস্টের ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), অ্যালেস্টার কুক, কিটন জেনিংস, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, মঈন আলি, টবি রোল্যান্ড-জোন্স, স্টুয়ার্ট ব্রড, মার্ক উড, জিমি অ্যান্ডারসন, লিয়াম ডসন।