মন্ত্রীর মন্তব্য উড়িয়ে দেওয়ায় মালিঙ্গার শাস্তি

মন্ত্রীর সমালোচনার জবাব সমালোচনা দিয়েই করায় খেসারত দিতে হলো লাসিথ মালিঙ্গাকে। আচরণবিধি ভঙ্গের অভিযোগে শ্রীলঙ্কার অভিজ্ঞ এই ফাস্ট বোলারকে দেওয়া হয়েছে স্থগিত নিষেধাজ্ঞা। করা হয়েছে জরিমানা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 05:04 AM
Updated : 28 June 2017, 05:04 AM

মঙ্গলবার শ্রীলঙ্কা ক্রিকেটের বিশেষ তদন্ত দলের সামনে হাজির হয়ে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ মেনে নেন মালিঙ্গা। আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনাও করেন। পরে বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশেষভাবে গঠিত নির্বাহী কমিটির সভায় মালিঙ্গাকে এক বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, যেটি ছয় মাসের জন্য স্থগিত (৬ মাস সময়ের মধ্যে আবার একই ধরনের কাজ করলে শাস্তি কার্যকর হবে)। এছাড়া পরবর্তী ওয়ানডের ম্যাচ ফি থেকেও কেটে নেওয়া হবে ৫০ ভাগ।

এই শাস্তি অবশ্য শ্রীলঙ্কার দল নির্বাচনে প্রভাব ফেলছে না। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের দলে রাখা হয়েছে মালিঙ্গাকে।

ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়াসেকারা কদিন আগে কড়া সমালোচনা করেছিলেন শ্রীলঙ্কা দলের বাজে ফিল্ডিংয়ের। দায় দিয়েছিলেন ক্রিকেটারদের ফিটনেস সমস্যাকে, বিশেষ করে ‘ভুঁড়িওয়ালা’ ক্রিকেটারদের।

মালিঙ্গা সরাসরি মন্ত্রীর দিকে তীর ছুঁড়েননি। তবে একটি সাক্ষাৎকারে বলেন, উল্লেখযোগ্য পর্যায়ে ক্রিকেট খেলেননি, এমন একজনের সমালোচনাকে পাত্তা দেওয়ার কিছু নেই।

লঙ্কান বোর্ডের মতে, দুই দফায় আচরণবিধি লঙ্ঘন করেছেন মালিঙ্গা। তাই শাস্তি দেওয়া হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ককে। তিন সদস্যের তদন্ত দলে ছিলেন শ্রীলঙ্কা ক্রিকেটের সচিব মোহন ডি সিলভা, প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা ও শৃঙ্খলা কমিটির প্রধান আসেলা রেকাভা।