মালান ঝড়ে সিরিজ ইংল্যান্ডের

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার পরীক্ষা-নিরীক্ষার সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ব্যবধান গড়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডেভিড মালান। তার ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ আর সিরিজ জিতেছে নিয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 05:49 PM
Updated : 25 June 2017, 05:49 PM

কার্ডিফে রোববার বড় লক্ষ্য তাড়ায় ১৯ রানে হেরেছে এবি ডি ভিলিয়ার্সের দল। ব্যাট-বলের দারুণ নৈপুণ্যে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে স্বাগতিকরা।

টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৮১ রান করে ইংল্যান্ড। জবাবে ৭ উইকেটে ১৬২ রানে থামে দক্ষিণ আফ্রিকা।

শুরুতেই জেসন রয়কে হারায় ইংল্যান্ড। তবে তার কোনো প্রভাব দলের ওপর পড়তে দেননি অ্যালেক্স হেলস ও মালান। দুই জনে দ্বিতীয় উইকেটে ১০.৩ ওভারে উপহার দেন ১০৫ রানের চমৎকার এক জুটি।

২৮ বলে দুটি করে ছক্কা-চারে ৩৬ রান করে ফিরেন হেলস। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ইনিংসে ৪৪ বলে ১২টি চার আর দুটি ছক্কায় ৭৮ রানের দারুণ এক ইনিংস খেলেন মালান।

অভিষেকের আগে ঘরোয়া ক্রিকেটে ৪১৫টি ম্যাচ খেলেছেন মালান। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও পরিচিত মুখ ২৯ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৩১ বলে আসে তার অর্ধশতক, শেষ পর্যন্ত শতক না পেলেও দলকে দিয়ে যান বড় সংগ্রহের ভিত।

জনি বেয়ারস্টো, নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যানদের ছাড়া খেলতে নামা ইংল্যান্ড অবশ্য ভালো ভিতের সুবিধা কাজে লাগাতে পারেনি। এই ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া জস বাটলারের ব্যাটে ১৮০ ছাড়ায় স্বাগতিকদের সংগ্রহ।

এর আগে তিন ম্যাচে মাত্র ১ উইকেট পাওয়া ড্যান প্যাটারসন ৩২ রানে নিয়েছেন ৪ উইকেট। আঁটসাঁট বোলিংয়ে ২৪ রান দিয়ে উইকেটশূন্য থাকেন ক্রিস মরিস।

রান তাড়ায় কখনও জয়ের আশা জাগাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী ব্যাটসম্যান জেজে স্মাটস ফিরেন ৩০ বলে ২৯ রান করে। প্রথম ছয় ব্যাটসম্যানের আর কেবল এবি ডি ভিলিয়ার্সই দুই অঙ্কে যান। অধিনায়ক ১৯ বলে ৩৫ রানের বিধ্বংসী ইনিংস খেলে বিদায় নেন।

৯১ রানে প্রথম ছয় ব্যাটসম্যানকে হারানো দক্ষিণ আফ্রিকা পরাজয়ের ব্যবধান কমায় মাঙ্গালিসো মোসেলে ও আন্দিলে ফেলুকওয়ায়োর ব্যাটে। তাদের মধ্যেই গড়ে উঠে সর্বোচ্চ ৫৪ রানের জুটি।

৩১ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার ক্রিস জর্ডান। ২ উইকেট নিতে ২২ রান খরচ করেন টম কুরান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৮‌১/৮ (রয় ৮, হেলস ৩৬, মালান ৭৮, বাটলার ৩১, বিলিংস ১২, লিভিংস্টোন ০, প্লানকেট ০, উইলি ১, জর্ডান ০*, কুরান ১*; মরিস ০/২৪, মরকেল ১/৩২, ফেলুকওয়ায়ো ২/৪৪, প্যাটারসন ৪/৩২, তাহির ১/৩৮)

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৬২/৭ (স্মাটস ২৯, হেনড্রিকস ০, মরিস ৮, ডি ভিলিয়ার্স ৩৫, মিলার ৭, বেহারডিন ৩, মোসেলে ৩৬, ফেলুকওয়ায়ো ২৭*, মরকেল ৫*; উইলি ০/৪০, কুরান ২/২২, জর্ডান ৩/৩১, প্লানকেট ১/২২, ক্র্যান ১/৩৮)

ফল: ইংল্যান্ড ১৯ রানে জয়ী

সিরিজ: ২-১ ব্যবধানে জয়ী ইংল্যান্ড