প্রাথমিক দলে এনামুল, আল আমিন

ঘরোয়া ক্রিকেটে ভালো করার পুরস্কার পেয়েছেন এনামুল হক ও আল আমিন হোসেন। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রাথমিক দলে আছেন তারা। তাদের সঙ্গে জায়গা মিলেছে তানবীর হায়দার, মুক্তার আলী, সাকলাইন সজীব, আবুল হাসানের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 10:00 AM
Updated : 22 June 2017, 10:14 AM

আগামী অগাস্ট-সেপ্টেম্বরে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলবে বাংলাদেশ। আর সেপ্টেম্বরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে তারা।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রস্তুতির জন্য ১০ জুলাই শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প। তার জন্য বৃহস্পতিবার ২৯ সদস্যের দল দিয়েছে বিসিবি।

আয়ারল্যান্ড সফর ও চ্যাম্পিয়ন্স ট্রফির দলে থাকা সব খেলোয়াড় আছেন প্রাথমিক দলে। অস্ত্রোপচারের পর সেরে উঠতে রুবেল হোসেনের ৪ থেকে ৬ সপ্তাহ সময় লাগবে। ক্যাম্পের শুরুতে হয়তো তিনি থাকতে পারবেন না, তবে জায়গা পেয়েছেন তিনি।

২৪ বছর বয়সী এনামুল তার চার টেস্টের শেষটি খেলেছিলেন সেই ২০১৪ সালে। ২০১৫ সালের নভেম্বরের পর থেকে জাতীয় দলের হয়ে আর খেলা হয়নি এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের।

এনামুলের মতো ২০১৪ সালেই সর্বশেষ টেস্ট খেলেছেন পেসার আল আমিন। দেশের হয়ে শেষ খেলেছেন গত বছর মার্চে, টি-টোয়েন্টি বিশ্বকাপে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ বোলিং করে ফিরেছেন প্রাথমিক দলে।

২০১২ সালে অভিষেকের পর তিন সংস্করণেই খেলেছেন তরুণ পেসার হাসান। ২০১৫ সালের এপ্রিলের পর আর দেশের হয়ে খেলা হয়নি তার।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে হঠাৎ একটি ম্যাচ খেলে ফেলা বাঁহাতি স্পিনার সাকলাইন এসেছেন প্রাথমিক দলে। ওই টুর্নামেন্টকে সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে যে পরীক্ষা-নিরীক্ষার সিরিজ খেলেছিল সেটায় একটা ম্যাচ খেলেছিলেন মুক্তার। তারপর থেকে উপেক্ষিত এই অলরাউন্ডার জায়গা পেয়েছেন প্রাথমিক দলে।

নিউ জিল্যান্ডে অভিষেকে পুরোপুরি নিষ্প্রভ তানবীর ডাক পেয়েছেন। নিউ জিল্যান্ড সফরে এই লেগ স্পিনিং অলরাউন্ডার খেলেছিলেন দুটি ওয়ানডে।

প্রাথমিক দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ, লিটন দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, কামরুল ইসলাম, রুবেল হোসেন, নুরুল হাসান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, সাইফ উদ্দিন, এনামুল হক, আবুল হাসান, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানবীর হায়দার, সাকলাইন সজীব, শফিউল ইসলাম।