কুম্বলের দর্শন ও পদত্যাগের কারণ

পদত্যাগের পর নিজের কথা বলার জন্য অনিল কুম্বলে বেছে নেন টুইটারকে। সদ্য সাবেক ভারতের প্রধান কোচ নিজের কোচিং দর্শনের খানিকটা ব্যাখ্যা সেখানে দিয়েছেন-

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 02:14 PM
Updated : 21 June 2017, 02:14 PM

প্রধান কোচ হিসেবে চালিয়ে যেতে বলে সিএসি (তিন সদস্যের ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি) আমার ওপর যে আস্থা দেখিয়েছে তার জন্য আমি সম্মানিত। গত এক বছরে যাবতীয় সাফল্যের কৃতিত্ব দলের অধিনায়ক, পুরো দল, কোচিং এবং সাপোর্ট স্টাফদের।

গতকালই প্রথমবারের মতো বিসিসিআই আমাকে জানায় যে, অধিনায়ক আমার ‘স্টাইল’ এবং কোচের পদে বহাল থাকা নিয়ে আপত্তি আছে। শুনে খুব অবাক হই, কারণ কোচ আর অধিনায়কের সম্পর্কের সীমাকে আমি সবসময়ই শ্রদ্ধা করে এসেছি। যদিও অধিনায়ক ও আমার মধ্যে ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা বোর্ড করেছে; কিন্তু তাতে পরিষ্কার হয়ে যায় যে, এই জুটি অচল। সেই জন্যই আমি বিশ্বাস করি, সরে যাওয়াই ভালো।

পেশাদারিত্ব, শৃঙ্খলা, দায়বদ্ধতা, সততা, পরিপূরক দক্ষতা এবং ভাবনার বৈচিত্র-এরকম প্রধান কিছু বৈশিষ্ট্য আমি দলে এনেছি। জুটি কার্যকর করতে এগুলোর মূল্য দেওয়ার প্রয়োজন ছিল। দলের স্বার্থে (খেলোয়াড়দের) আত্মউন্নতিতে আমি কোচের ভূমিকাকে দেখি আয়না ধরে রাখার মতো কিছু হিসেবে।

এইসব ‘আপত্তির’ আলোকে আমি বিশ্বাস করি, সবচেয়ে ভালো হল তার কাছে দায়িত্ব হস্তান্তর করি সিএসি ও বিসিসিআই যাকে উপযুক্ত মনে করে।

প্রধান কোচ হিসেবে গত এক বছর কাজ করতে পারা বিশেষ সুযোগ ছিল। আমি সিএসি, বিসিসিআই ও সিওএ এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। 

ভারতীয় ক্রিকেটের অসংখ্য অনুসারী, ভক্তদেরও আমি ধন্যবাদ জানাতে চাই। আমার দেশের মহান ক্রিকেটীয় ঐতিহ্যের শুভাকাঙ্খী থাকবো আজীবন।