চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় টি-টোয়েন্টি টুর্নামেন্ট

ইংল্যান্ড-ওয়েলসে সদ্য শেষ হওয়া প্রতিযোগিতাই হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির সবশেষ আসর। তেমনই ইঙ্গিত দিয়েছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 11:52 AM
Updated : 20 June 2017, 11:52 AM

তিনি জানিয়েছেন, এই ওয়ানডে টুর্নামেন্টের জায়গায় ১৬ বা ২০ দলের একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে পারেন তারা।

চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসর দারুণ সাড়া ফেলেছে। মাঠের ক্রিকেট ছিল জমজমাট। ২০২১ সালে পরের আসর হওয়ার কথা ভারতে। তবে এই ওয়ানডে টুর্নামেন্টকে বাদ দিয়ে টি-টোয়েন্টির ব্যাপক জনপ্রিয়তা কাজে লাগাতে উন্মুখ আইসিসি।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলে সেরা ৮ দল। ওয়ানডের সবচেয়ে বড় টুর্নামেন্ট বিশ্বকাপে পরের আসর থেকে খেলবে সেরা ১০ দল। দুই টুর্নামেন্টের মধ্যে অনেক বেশি মিল থাকায় চ্যাম্পিয়ন্স ট্রফির ব্যাপারে পুনর্বিবেচনা করছে আইসিসি। রিচার্ডসনের আশা, ভবিষ্যতে টি-টোয়েন্টি টুর্নামেন্টে ২০ দল অংশ নেবে। এখন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ১৬টি দল।

“আমরা বৈশ্বিক ইভেন্টগুলোয় একটার সঙ্গে অন্যটার পরিবর্তন আনতে চাই। যেন স্বতন্ত্র হয়ে থাকতে পারে। আর এই ইভেন্ট যখনই হবে প্রতিবারই যেন দর্শকদের মনে সর্বাধিক আগ্রহ তৈরি করে।”

চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় টি-টোয়েন্টি টুর্নামেন্ট হলে চার বছরের মধ্যে এই সংস্করণে বৈশ্বিক দুটি টুর্নামেন্ট আয়োজন করবে আইসিসি। আর্থিক দিকটির কথা জানিয়ে রিচার্ডসন বলেছেন, নতুন টুর্নামেন্টকে আরও বেশি দলকে সুযোগ দেওয়ার মঞ্চ হিসেবে দেখছেন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক