সেরা সাফল্য নিয়ে মাশরাফিদের ফেরা

সেই ২৬ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছেড়েছিল বাংলাদেশ, একটি অনুশীলন ক্যাম্প, ত্রিদেশীয় সিরিজ আর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলে ফিরল শনিবার সকালে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 04:41 AM
Updated : 17 June 2017, 10:14 AM

মাঝে মাশরাফি বিন মুর্তজার দলের দেড় মাসের বেশি সময় কেটেছে ইংল্যান্ড-ওয়েলস-আয়ারল্যান্ডে।

এই সময়ে দেশের ক্রিকেট পৌঁছেছে নতুন উচ্চতায়। প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ পৌঁছেছে ছয় নম্বরে। খেলেছে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে। আইসিসির কোনো টুর্নামেন্টে এটাই তাদের প্রথমবারের মতো শেষ চারে খেলা।

শেষটা হয়তো খুব একটা ভালো হয়নি তবে এবারের সফর বাংলাদেশের জন্য ছিল প্রাপ্তির। গত বিশ্বকাপের ফাইনালের দুই দল অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডকে বিদায় করে কোনো গ্রুপ থেকে শেষ চারে যাওয়া অনেক বড় অর্জন।

প্রথমবারের মতো দেশের বাইরে হারিয়েছে নিউ জিল্যান্ডকে। জিম্বাবুয়ের বাইরে এই প্রথম কোনো দেশের বিপক্ষে জয়ের সংখ্যা গেছে দুই অঙ্কে। 

দলীয় অর্জনের সঙ্গে আছে ব্যক্তিগত কিছু অর্জনও। শতক পেয়েছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ।

১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফেরা বাংলাদেশ মুখিয়ে ছিল নিজেদের ছাপ রেখে আসার জন্য। সেটা ভালোভাবেই করে আসতে পেরেছে মাশরাফির দল। দুই বছর পর এখানেই হবে বিশ্বকাপ, তার জন্য নিজেদের কোথায় কী উন্নতি করতে হতে সেটা জেনেই ফিরেছে চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা।

সফরে সব মিলিয়ে পাওয়া তিন জয়ে আগামী বিশ্বকাপে সরাসরি খেলার পথে অনেকটা এগিয়ে গেছে বাংলাদেশ। ৯৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে থাকা দলটির চেয়ে অনেক পিছিয়ে নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ (৭৭)। স্বাগতিক ইংল্যান্ড এবং র‌্যাঙ্কিংয়ের সেরা অন্য সাত দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে।

আপাতত কিছুদিন বিশ্রামের সুযোগ পাচ্ছেন মুশফিকুর রহিম-মুস্তাফিজুর রহমানরা। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে অস্ট্রেলিয়ার সফর। অগাস্টের শুরু থেকে হয়তো দুই ম্যাচের সেই সিরিজের প্রস্তুতি নিবে বাংলাদেশের টেস্ট দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক