কোহলির চোখে বাংলাদেশ পরিণত ও বিপজ্জনক

প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে ৮৪ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেই দলটিকে সেমি-ফাইনালে সামনে পেল ভারত। তবে খুব একটা অবাক হননি বিরাট কোহলি। চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে বাংলাদেশকে দেখে চমকে গেছেন অনেকেই। কিন্তু বিস্মিত নন ভারতীয় অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক বার্মিংহাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 03:57 PM
Updated : 14 June 2017, 04:29 PM

২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশকে দেখেছিলেন কোহলি। দেখেছেন বাংলাদেশে তাদের বিপক্ষে স্বাগতিকদের সিরিজ জয়। এশিয়া কাপের ফাইনালেও পেয়েছিলেন বাংলাদশকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখেছেন, ভারতের বিপক্ষে জয়ের কতটা কাছে গিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের উন্নতির পথচলাটা জানেন বলেই এবারের সাফল্যে অবাক নন কোহলি।

“বাংলাদেশ যে ভালো করছে, এটা আর কারও জন্যই কোনো বিস্ময় নয়। অনেক উন্নতি হয়েছে ওদের ক্রিকেটে। এই কৃতিত্ব ওদেরই। যে ধরনের ক্রিকেটার আছে ওদের, এখন ওরা দায়িত্ব নিয়ে খেলছে। নিজেদের দিনে ওরা বিপজ্জনক দল। সবাই জানে সেটি।”

“গত দুবছরে ওরা অনেক এগিয়েছে, বড় পদক্ষেপ নিয়েছে। ২০১৫ বিশ্বকাপেও দারুণ ক্রিকেট খেলেছে। গত দু বছর ধরে ওরা যেভাবে খেলছে, সেটির কৃতিত্ব ওদের দিতেই হবে।”

কোহলির মতে, এই বাংলাদেশ বেশ পরিণত দল। মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষা, দলের প্রতি আবেগটাও সাফল্যের বড় কারণ।

“ওদের দারুণ স্কিলড কিছু ক্রিকেটার আছে, যারা দেশের জন্য নিবেদিত এবং অনেক প্যাশন নিয়ে খেলে। দেখে বোঝা যায়, এই পর্যায়ে আরও বেশি ম্যাচ জিততে মুখিয়ে ওরা। তাদের শরীরী ভাষায় সেটির প্রতিফলন পড়ছে।”

“এমনকি সেদিনও (নিউ জিল্যান্ডের বিপক্ষে) ওরা অসাধারণভাবে নিজেদের মেলে ধরেছে এবং রান তাড়া করেছে। অনেক ধৈর্য ও স্থৈর্য দেখিয়েছে, যা ইঙ্গিত দেয় ওরা এখন পরিণত দল। ওরা জানে, কঠিন পরিস্থিতি থেকেও কিভাবে ম্যচ জিততে হয়। খুবই লড়িয়ে দল ওরা।”

কোহলির কথাগুলির প্রমাণ মাশরাফিরা নাহয় কোহলির দলের বিপক্ষেই আরেকবার দিক!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক