রান উৎসবের ম্যাচে গাপটিল, থারাঙ্গার শতক

এজবাস্টনে ঝড় বয়ে গেল বোলারদের ওপর দিয়ে। রান উৎসবের ম্যাচে শতক পেয়েছেন দুই দলের দুই উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল ও উপুল থারাঙ্গা। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 06:32 PM
Updated : 30 May 2017, 06:33 PM

বার্মিংহ্যামে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩৫৬ রান করে শ্রীলঙ্কা। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের জায়গায় দলকে নেতৃত্ব দেওয়া থারাঙ্গা গড়ে দেন বড় সংগ্রহের ভিত।

নিরোশান ডিকভেলার সঙ্গে ৬৫, কুসল মেন্ডিসের সঙ্গে ৯৮ আর দিনেশ চান্দিমালের সঙ্গে ৪৯ রানের তিনটি চমৎকার জুটি উপহার দেওয়া থারাঙ্গা ফিরেন শতক করে। ১০৪ বলে খেলা তার ১১০ রানের ইনিংসটি গড়া ১৩টি চার আর ৩টি ছক্কায়।

রান আউট হয়ে শেষ হয় মেন্ডিসের ৫০ বলে খেলা ৫৭ রানের ইনিংস। চান্দিমাল ৪৬ বলে করেন ৫৫ রান। শেষের দিকে কুসল পেরেরা (৩৮), সিকুগে প্রসন্নর (২৩) ব্যাটে সাড়ে তিনশ পার হয় লঙ্কানদের সংগ্রহ।

নিউ জিল্যান্ডের টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট নেন দুটি করে উইকেট। একটি করে উইকেট নেন কলিন ডি গ্র্যান্ডহোম, অ্যাডাম মিল্ন ও মিচেল ম্যাকক্লেনাগান।

জবাবে ৪৬ ওভার ১ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় নিউ জিল্যান্ড। এর আগের প্রস্তুতি ম্যাচেও তিনশর বেশি লক্ষ্য দিয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল শ্রীলঙ্কা।

টম ল্যাথামের সঙ্গে ৭৮ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন গাপটিল। দ্বিতীয় উইকেটে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে গড়েন ১৫৭ রানের আরেকটি চমৎকার জুটি।

৭৬ বলে ১০টি চার আর ৫টি ছক্কায় ১১৬ রান করে স্বেচ্ছায় মাঠ ছাড়েন গাপটিল। তিন ওভার পর স্বেচ্ছায় ব্যাটিং থেকে অবসর নেন উইলিয়াসনও। অধিনায়ক ৬০ বলে ৭টি চার আর ৪টি ছক্কায় খেলেন ৮৮ রানের চমৎকার এক ইনিংস।

নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে বিশের ঘরে যেতে পারেননি কেবল রস টেইলর। নিল ব্রুমকে নিয়ে বাকিটুকু সহজেই সারেন কোরি অ্যান্ডার। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে দুই জনে গড়েন ৮৪ রানের জুটি।

৩৬ বলে তিনটি করে ছক্কা-চারে ৫০ রানে অপরাজিত থাকেন অ্যান্ডারসন। ব্রুম ৩৮ বলে ৩৭ রানে।

শ্রীলঙ্কার বোলারদের নেওয়া দুটি উইকেটই লেগ স্পিনার প্রসন্নর।