রাবাদা-পার্নেলে বিধ্বস্ত ইংল্যান্ড

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ আন্তর্জাতিক ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদা ও ওয়েইন পার্নেলের বিধ্বংসী বোলিংয়ে তিন ম্যাচের সিরিজে সান্ত্বনার জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 05:02 PM
Updated : 29 May 2017, 05:02 PM

তৃতীয় ওয়ানডেতে প্রথম ৫ ওভারে২০ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে এক রকম ছিটকে যায় ইংল্যান্ড। জনি বেয়ারস্টো খানিকটাপ্রতিরোধ গড়লেও লড়াইয়ের পুঁজি আর গড়া হয়নি তাদের। হাশিম আমলার রেকর্ড গড়ার দিনে অতিথিরাজিতেছে ৭ উইকেটে।

লর্ডসে সোমবার টস হেরে ব্যাটকরতে ৩১.১ ওভারে ১৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ওয়ানডেতে প্রথম দল হিসেবে মতো প্রথম৫ ওভারে ৬ উইকেট হারায় তারা। রাবাদা বিদায় করেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয় ওঅ্যালেক্স হেলসকে। তরুণ এই পেসার পরে বিদায় করেন জস বাটলার ও আদিল রশিদকে।

আরেক পেসার পার্নেলের শিকারইংল্যান্ডের দুই ব্যাটিং ভরসা জো রুট ও অধিনায়ক ওয়েন মর্গ্যান।

ডেভিড উইলির সঙ্গে ৬২ আর অভিষিক্তটোবি রোল্যান্ড-জোনসের সঙ্গে ৫২ রানের দুটি জুটিতে দেড়শ রানের কাছাকাছি নিয়ে যান বেয়ারস্টো।৬৭ বলে ৮টি চারে ৫১ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে বিদায় করে কেশভ মহারাজ। এরপরআর বেশিদূর এগোয়নি ইংলিশদের ইনিংস।

৩৯ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণআফ্রিকার সেরা বোলার রাবাদা। শুরুতে ইংলিশদের কাঁপিয়ে দেওয়া এই পেসার জেতেন ম্যাচ সেরারপুরস্কার। তিনটি করে উইকেট নেন মহারাজ ও পার্নেল।

জবাবে ২৮ ওভার ৫ বলে ৩ উইকেটহারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টনডি ককের সঙ্গে ৯৫ রানের উদ্বোধনী জুটিতে দলকে সহজ জয়ের পথে নিয়ে যান আমলা। ৫৪ বলে ১১টিচারে ৫৫ রান করার পথে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছার রেকর্ড গড়েনএই উদ্বোধনী ব্যাটসম্যান।

১৬১ ইনিংসে রেকর্ড গড়েছিলেনভারতের বিরাট কোহলি, আমলার লেগেছে ১৫০ ইনিংস।

৬ রানের মধ্যে আমলা-ডি ককও ফাফ দু প্লেসির দ্রুত বিদায়ে খানিকটা চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। তবে ডি ভিলিয়ার্সকেনিয়ে দলকে ১২৭ বল বাকি রেখে দলকে অনায়াস জয় এনে দেন জেপি দুমিনি।

২-১ ব্যবধানে সিরিজ জয়ে ইংল্যান্ডকেসামনে থেকে নেতৃত্ব দেওয়া মর্গ্যান জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৩১.১ ওভারে ১৫৩(রয় ৪, হেলস ১, রুট ২, মর্গ্যান ৮, বেয়ারস্টো ৫১, বাটলার ৪, রশিদ ০, উইলি ২৬, রোল্যান্ড-জোনস৩৭*, বল ৭, ফিন ৩; রাবাদা ৪/৩৯, পার্নেল ৩/৪৩, মর্কেল ০/১৫, মহারাজ ৩/২৫, মরিস ০/২৯)          

দক্ষিণ আফ্রিকা: ২৮.৫ ওভারে১৫৬/৩ (আমলা ৫৫, ডি কক ৩৪, দুমিনি ২৮*, দু প্লেসি ৫, ডি ভিলিয়ার্স ২৭*; উইলি ০/৪৩,বল ২/৪৩, ফিন ০/৩৫, রোল্যান্ড-জোনস ১/৩৪)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক