ঢাকা প্রিমিয়ার লিগে বোলিংয়ে বাঁহাতিদের দাপট

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রথম পর্বে ছিল বাঁহাতি বোলারদের, আরও নির্দিষ্ট করে বললে, বাঁহাতি স্পিনারদের দাপট। সেরা উইকেট শিকারীদের পাঁচ জনই বাঁহাতি বোলার, যাদের চারজনই স্পিনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 02:50 PM
Updated : 21 May 2017, 02:55 PM

বোলিং অ্যাকশন সংশোধন করে জাতীয় দলে ফেরার লড়াইয়ে থাকা আরাফাত সানির মাঠের বাইরে সময়টা ভালো যায়নি। এক তরুণীর করা মামলায় জেল খাটতে হয়েছে তাকে। বাজে স্মৃতি পেছনে ফেলতে মাঠে নিজেকে উজাড় করে দেওয়া এই বাঁহাতি স্পিনার প্রথম পর্বে সর্বোচ্চ উইকেট শিকারী।

সানি ১৭.৫৩ গড়ে নিয়েছেন ২৮ উইকেট। পাঁচ উইকেট দুইবার, চার উইকেট একবার। সেরা ৬/৫৬। ৩০ বছর বয়সী সানি লিগ শেষ করতে চান সবার ওপরে থেকেই।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষেকে হ্যাটট্রিক করা তাইজুল ইসলাম মরিয়া নিজের জায়গা ফিরে পেতে। সীমিত ওভারের ক্রিকেটে নিজের সামর্থ্য প্রমাণের মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন ঢাকা প্রিমিয়ার লিগকে।

বাঁহাতি এই স্পিনার ১৯.০৪ গড়ে নিয়েছেন ২৫ উইকেট। একবার করে পেয়েছেন পাঁচ ও চার উইকেট। সেরা ৬/২৪। নতুন-পুরান বলে কার্যকর ছিলেন তাইজুল। ইনিংস উদ্বোধন করেছেন, শেষের দিকে এসে থামিয়েছেন ঝড়।

তিন নম্বরে থেকে পথ চলা শেষ হয়ে গেছে ১৮ বছর বয়সী নিহাদউজ্জামানের। ১৯.৮২ করে ২৩ উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। তার সেরা ৪/২১। ব্রাদার্স ইউনিয়ন ছয় দলের সুপার লিগে জায়গা না পাওয়ায় বাকি অংশে তিনি দর্শক।

ইয়র্কার আর গতির বৈচিত্র্য দিয়ে ব্যাটসম্যানদের পরীক্ষা নেওয়া আবু হায়দার আছেন চার নম্বরে। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার।

গাজী গ্রুপ ক্রিকেটার্সের হায়দার ২০.৩৬ গড়ে নিয়েছেন ২২ উইকেট। তিনবার নিয়েছেন চার উইকেট, সেরা ৪/২৬।

মাত্র ৭ ম্যাচ খেলেই চোটের জন্য ছিটকে গেছেন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের অধিনায়ক আব্দুর রাজ্জাক। ওই সাত ম্যাচের পারফরম্যান্সেই জায়গা মিলেছে সেরা পাঁচে।

১৩.২৮ গড়ে অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনার নিয়েছেন ২১ উইকেট। একবার চার আর দুইবার পেয়েছেন পাঁচ উইকেট। সেরা ৫/২২।

রাজ্জাকের সমান ২১ উইকেট পেলেও উইকেট প্রতি বেশি খরচ করে পিছিয়ে লেজেন্ডস অব রূপগঞ্জের দুই বোলার মোহাম্মদ শরীফ ও মোশাররফ হোসেন। সুপার লিগে জায়গা হয়নি তাদের দলের, তাদেরও থেমে যেতে হচ্ছে এখানেই।

২০ উইকেট নেওয়া তানভির ইসলামের দল খেলাঘর সমাজ কল্যাণ সমিতি খেলবে রেলিগেশন লিগে। ১৯ উইকেট পাওয়া প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের পেসার আল আমিন হোসেনের সামনে সুযোগ আছে এগিয়ে যাওয়ার।

এবারের লিগে এখন পর্যন্ত একমাত্র হ্যাটট্রিক করা ভিক্টোরিয়ার মনির হোসেন নিয়েছেন ১৮ উইকেট। মাত্র একটি জয় পাওয়ায় তার দল রয়েছে প্রথম বিভাগে নেমে যাওয়ার শঙ্কায়।

তার সমান ১৮ উইকেট গাজী গ্রুপ ক্রিকেটার্সের ভারতীয় অলরাউন্ডার পারভেজ রসুল ও আবাহনীর পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। দুই জনের সামনেই সুযোগ আছে সেরা পাঁচে থেকে লিগ শেষ করার।  

নাম/দল

ইনিংস

উইকেট

সেরা

গড়

চার/পাঁচ উইকেট

আরাফাত সানি, দোলেশ্বর

১১

২৮

৬/৫৬

১৭.৫৩

১/২

তাইজুল ইসলাম, মোহামেডান

১১

২৫

৬/২৪

১৯.০৪

১/১

নিহাদউজ্জামান, ব্রাদার্স

১১

২৩

৪/২১

১৯.৮২

১/০

আবু হায়দার, গাজী গ্রুপ

১১

২২

৪/২৬

২০.৩৬

৩/০

আব্দুর রাজ্জাক, শেখ জামাল

২১

৫/২২

১৩.২৮

১/২