সবুজ উইকেটেও বড় রানের আশায় অধিনায়ক

নিষেধাজ্ঞার খাড়ায় প্রথম ম্যাচে ছিলেন দর্শক হয়ে। মাঠের বাইরে বসে সেদিন আর সবার মতো একই প্রশ্ন খেলে গেছে মাশরাফি বিন মুর্তজার মনে, ‘উইকেট কোনটি’!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 02:02 PM
Updated : 16 May 2017, 03:14 PM

ম্যালাহাইডে সেই ম্যাচের উইকেটকে আলাদাই করা যাচ্ছিল না মাঠ থেকে। পুরোটাই যেন সবুজ গালিচা। আয়ারল্যান্ডের বিপক্ষে সেদিন দ্রুত চারটি উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। তবে তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর দারুণ ব্যাটিংয়ে ঘুরেও দাঁড়িয়েছিল ভালোভাবেই। শেষ পর্যন্ত বৃষ্টি খেয়ে নেয় ম্যাচটি।

বুধবার বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। মাঠও ভিন্ন, খেলা এবার ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে। তবে নতুন মাঠেও উইকেট একই রকম থাকবে বলে ধারণা করছেন মাশরাফি।

তবে সেই ভাবনায় ভড়কে যাচ্ছেন না অধিনায়ক। তার চাওয়া বরং সবুজেও রানের ফোয়ারা ছোটানো।

“আগের ম্যাচে বুঝতেই পারছিলাম না কোন উইকেটে খেলা হবে। উইকেটের এমন অবস্থাই ছিল। দ্রুত কিছু উইকেট হারানোর পরও তামিম ও রিয়াদ যেভাবে ব্যাট করেছে, তাদের অভিজ্ঞতাই সেখানে প্রতিফলিত হয়েছে। এমনটিই হওয়া উচিত। এসব কন্ডিশনে দ্রুত উইকেট পড়তেই পারে, ঘুরে দাঁড়ানোটাই গুরুত্বপূর্ণ।”

“আমরা আশা করছি এই ধরনের উইকেটই হবে। তবে এই ধরনের উইকেটে থিতু হতে পারলে ২৭০ থেকে ৩০০ রান সম্ভব। আমাদের লক্ষ্য আছে সেরকম কিছুই করার।”

ইংল্যান্ডের মতো কন্ডিশন হবে ভেবেই মূলত চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির জন্য এই টুর্নামেন্ট খেলছে বাংলাদেশ। তবে এখনও পর্যন্ত অবস্থা, তাতে ইংল্যান্ডের সঙ্গে মিল থাকছে সামান্যই। কন্ডিশন এখানে আরও বিরুদ্ধ। প্রস্তুতি ছাপিয়ে মাশরাফি তাই আপাতত মন দিচ্ছেন এই টুর্নামেন্টে ভালো করার দিকেই।

“আশা করেছিলাম যে ইংল্যান্ডের মতো একইরকম কন্ডিশন পাব। সেটা হচ্ছে না। প্রথম ম্যাচে অনেক ঘাসের উইকেট ছিল। ইংল্যান্ডে হয়ত সেরকম থাকবে না।”

“এখানে যে কদিন ধরে আমরা আছি, দেখেছি যে আবহাওয়ার ঠিক নেই। হঠাৎই বাতাস হয় বা বৃষ্টি নামে। আবার কখনও রোদ। মানিয়ে নিয়েই খেলতে হবে। ইংল্যান্ডে হয়ত এতটা থাকবে না। কিন্তু এখানে এভাবে মানিয়েই খেলতে হবে। মানসিক ভাবে আমরা সেভাবেই মানিয়ে নেওয়ার চেষ্টা করছি।”

এই কঠিন কন্ডিশনও হয়ে উঠতে পারে আশীর্বাদ। আয়ারল্যান্ডে ভালো করতে পারলে তুলনামূলক সহজ কন্ডিশন ইংল্যান্ডে আরও বেশি আত্মবিশ্বাসী থাকবে দল।