ওয়ানডেতে ৩২০ রানের উদ্বোধনী জুটি

ছেলেদের ক্রিকেটের বেশ আগেই ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি দেখেছিল মেয়েদের ক্রিকেট। এবার উদ্বোধনী জুটিতে ট্রিপল সেঞ্চুরির কীর্তিও আগে গড়ল মেয়েরাই। অনন্য এই জুটি গড়েছেন ভারতের দিপ্তি শর্মা ও পুনম রাউত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2017, 03:54 PM
Updated : 15 May 2017, 03:54 PM

দক্ষিণ আফ্রিকায় চারদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩২০ রানের উদ্বোধনী জুটি গড়েছেন দিপ্তি ও পুনম। সোমবার পচেফস্ট্রুমে ইনিংস শুরু করতে নেমে দুজন আলাদা হয়েছেন ৪৬তম ওভারে।

উদ্বোধনী জুটি তো বটেই, মেয়েদের ওয়ানডেতে যে কোনো উইকেটেই এটি সবচেয়ে বড় রানের জুটি। আগের সবচেয়ে বড় জুটিও ছিল উদ্বোধনী জুটিতেই। ২০০৮ সালে লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৬৮ রানের জুটি গড়েছিলেন ইংল্যান্ডের সারাহ টেলর ও ক্যারোলিন অ্যাটকিন্স।

জুটির রেকর্ড গড়লেও ব্যক্তিগত একটি মাইলফলকের খুব কাছে গিয়ে আউট হন দিপ্তি। মাত্র ১২ রানের জন্য করতে পারেননি ডাবল সেঞ্চুরি। ২৭ চার ও ২ ছক্কায় ১৬০ বলে করেন ১৮৮।

১৯৯৭ মেয়েদের বিশ্বকাপে ডেনমার্কের বিপক্ষে মুম্বাইয়ে ২২৯ করেছিলেন অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক। সেটির পর দিপ্তির ১৮৮ রানের এই ইনিংসটিই মেয়েদের ওয়ানডেতে সর্বোচ্চ। ১৯ বছর বয়সী অলরাউন্ডার ছাড়িয়ে গেছেন ১৯৯৭ সালে করা ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডসের ১৭৩ রানের ইনিংসকে।

দিপ্তির ২৭টি চারও নতুন রেকর্ড। আগের রেকর্ড ছিল ক্লার্কের ২২টি চার।

১২৬ বলে এদিন সেঞ্চুরি স্পর্শ করেন দিপ্তি। পরের ৩৪ বলে করেছেন ৮৮ রান! আউটও হয়েছেন আগে তিনিই।

পুনমকে আউট করতে পারেননি কোনো বোলার। দিপ্তির আউট হওয়ার ওভারেই অবসর নেন ১০৯ রান করে। দুজনেরই এটি ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি।

এর আগে কখনোই ওয়ানডেতে তিনশ ছুঁতে না পারা ভারত এদিন ৫০ ওভারে তোলে ২ উইকেটে ৩৫৮ রান। পরে ম্যাচ জিতে নেয় তারা ২৪৯ রানে। রান পাহাড়ের চাপায় আয়ার‌ল্যান্ড অলআউট হয় ১০৯ রানে।

১৮৮ রানের পর একটি উইকেটও নিয়ে ম্যাচের সেরা দিপ্তি।