জুলাইয়ে ধর্মঘটে যেতে পারে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে চলমান দ্বন্দ্বের সমাধান না হলে ‘ধর্মঘটের জন্য প্রস্তুত’ অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এর প্রভাব পড়তে পারে দেশটির বাংলাদেশ সফরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 04:58 PM
Updated : 14 May 2017, 04:59 PM

মার্চে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর প্রস্তাব করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। কিন্তু এতে বলা হয়, ক্রিকেটাররা সিএর আয়ের ভাগ আর পাবে না।

নতুন প্রস্তাব ক্রিকেটাররা না মানায় বোর্ড জানায়, ৩০ জুনের পর থেকে খেলোয়াড়দের বেতন দেওয়া হবে না।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও বোর্ডের বর্তমান সদস্য মার্ক টেইলর অভিযোগ করেন, অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) ‘মোটেও সমঝোতা করছে না’। নাইন নেটওয়ার্কের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, জুলাইয়ে ধর্মঘটে যাওয়ার ব্যাপারে গত জানুয়ারিতেই ক্রিকেটাররা তাকে জানিয়েছেন।

সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এসিএকে এক চিঠিতে জানান, নতুন চুক্তি ছাড়া ২০১৬-১৭ এর চুক্তি নবায়ন করা হবে না।

এসিএ বলছে এই প্রস্তাব ‘ক্রিকেট প্রশাসকদের জন্য জয়, তবে ক্রিকেটের জন্য পরাজয়।’

এসিএর প্রধান নির্বাহী অ্যালেস্টার নিকোলসন জানান, বোর্ডের হুমকিতে সাড়া দেবে না ক্রিকেটাররা। শেন ওয়াটসন, মিচেল স্টার্কের মতো ক্রিকেটাররা ফেয়ারশেয়ার হ্যাশট্যাগ ব্যবহার করে টুইট করেছেন।

দ্বন্দ্বের সমাধান না হলে ৩০ জুনের পর অস্ট্রেলিয়া দলের চেহারা কি হতে পারে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলার জন্য জুলাইয়ের মাঝামাঝিতে বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়ার। স্বাভাবিকভাবেই সেই সিরিজে এর বড় প্রভাব পড়তে পারে। নভেম্বর থেকে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজে খেলার কথা তাদের।