প্রশান্তের সেঞ্চুরির পর তানবীরের ৫ উইকেট

এই তো, কদিন আগেও তানবীর হায়দার জানতেন না লিস্ট ‘এ’ ক্রিকেটে চার উইকেটের স্বাদ কেমন। এখন জানেন খুব ভালো করেই। তিন ম্যাচের মধ্যেই এই লেগ স্পিনার একবার নিলেন চার উইকেট, আরেকটি পাঁচ উইকেট!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 12:41 PM
Updated : 3 May 2017, 12:41 PM

তানবীর ৫ উইকেট নেওয়ার আগেই অবশ্য দারুণ এক সেঞ্চুরি করেছেন প্রশান্ত চোপড়া। দুজনের দুর্দান্ত পারফরম্যান্সে ঢাকা প্রিমিয়ার লিগে ছুটছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের জয়রথ। এবার ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছে তারা ৯২ রানে।

বুধবার ফতুল্লায় শেখ জামালের ৩০৯ রান তাড়ায় ব্রাদার্স গুটিয়ে যায় ২১৭ রানে।

লিগে শেখ জামালের এটি টানা চতুর্থ জয়। ছয় ম্যাচে জয় মোট পাঁচটি। সমান ম্যাচে ব্রাদার্স হারল চারটিতেই।

টস জিতে ব্যাটিংয়ে নামা শেখ জামাল বড় স্কোরের ইঙ্গিত দিয়েছে শুরু থেকেই। উদ্বোধনী জুটিতে ফজলে মাহমুদ রাব্বি ও মাহবুবুল করিম ৫৩ রান তোলেন ৮ ওভারে।

দ্বিতীয় উইকেটে ফজলে রাব্বির সঙ্গে দলকে এগিয়ে নেন প্রশান্ত। দুজনই রান তুলেছেন সমান গতিতে। জুটিতে এসেছে ৯৮ রান।

৩৬ বলে অর্ধশতকের পর গতি একটু কমিয়েছেন ফজলে রাব্বি। শেষ পর্যন্ত অবশ্য তিন অঙ্ক পর্যন্ত যেতে পারেননি বাঁহাতি ব্যাটসম্যান। ভারতীয় মানবিন্দর বিসলার বলে আউট হয়েছেন ৭৫ বলে ৭৮ রান করে। ৭ চারের সঙ্গে ছিল দুটি ছক্কা।

এই জুটি থামলেও শেখ জামালের রানের চাকা থামেনি। তৃতীয় জুটিতে বরং আরও গতি পায় ইনিংস। রাসেল আল মামুনকে নিয়ে ভারতীয় ব্যাটসম্যান প্রশান্ত গড়েন ১০৩ বলে ১২৬ রানের জুটি।

৭ চার ও ৩ ছক্কায় ১১৬ বলে ১০৬ রান করে আউট হয়েছেন হিমাচল প্রদেশের উইকেটকিপার ব্যাটসম্যান প্রশান্ত। চার ছক্কায় রাসেল করেছেন ৫৪ বলে ৫৯।

এই জুটি ভাঙার পর শেষ দিকে ঠিক সেভাবে ঝড় তুলতে পারেনি শেখ জামাল। ৪৫ ওভার শেষেও হাতে ছিল ৮ উইকেট। কিন্তু শেষ ৫ ওভারে নিয়মিত উইকেট হারিয়ে তুলতে পারে তারা ৩২ রান।

তার পরও ব্রাদার্সের সামনে লক্ষ্য বিশাল। ৩১০ রান তাড়ায় শুরুটা করেছিল তারা ঝড়ের গতিতেই। উদ্বোধনী জুটিতে ৪৯ রান আসে ৭ ওভারে।

২৬ বলে ৩১ রান করে ফেরেন ওপনার মিজানুর রহমান। আরেক ওপেনার জুনায়েদ সিদ্দিক ও ভারতীয় মানবিন্দর বিসলা ফেরেন থিতু হয়েও।

তবে ফরহাদ হোসেন ও মাইশুকুর রহমান লড়াই চালিয়ে যাচ্ছিলেন। বাধ সাধেন তানবীর। লেগ স্পিনে একে একে ধরেন ৫ শিকার। তিনটি করে চার ও ছক্কায় ৭৯ বলে ৭০ করেছেন ফরহাদ।

৪২ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ব্রাদার্স গুটিয়ে যায় ৩৭ বল আগেই।

সংক্ষিপ্ত স্কোর:

শেখ জামাল: ৫০ ওভারে ৩০৯/৭ (ফজলে রাব্বি ৭৮, মাহবুবুল ১৭, প্রশান্ত ১০৬, রাসেল ৫৯, জিয়াউর ১০, তানবির ০, গাজি ৪, রাজিন ৭*, রাজ্জাক ৬*; সাদ্দাম ২/৫৭, নাঈম ০/২৮, নিহাদুজ্জামান ২/৬৮, বিসলা ১/৩৪, অলক ০/৫৩, কাজি কামরুল ২/৫১, মাইশুকুর ০/১২)।

ব্রাদার্স: ৪৩.৫ ওভারে ২১৭ (মিজানুর ৩১, জুনায়েদ ২৫, ফরহাদ ৭০, বিসলা ২৭, মাইশুকুর ৩০, ধিমান ৭, অলক ১৩, কামরুল ৩, সাদ্দাম ৪, নিহাদুজ্জামান ৪*, নাঈম ০*; শাহাদাত ১/৩২, জিয়াউর ০/২৮, গাজি ২/৪৪, রাজ্জাক ০/২৬, ইলিয়াস সানি ১/২৪, তানবির ৫/৪১, ফজলে রাব্বি ১/২২)।

ফল: শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ৯২ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: প্রশান্ত চোপড়া