আগের ছন্দে ফিরেছি: শফিউল

‘বিপিএল দিয়ে দারুণ ছন্দে ফিরেছিলাম, হঠাৎ চোট না পেলে’… কথা থামিয়ে শফিউল ইসলাম যেন ভাবছিলেন কী হতে পারতো। চোট কাটিয়ে উঠার পর সেই ছন্দ ধরে রেখেছেন, উতরে গেছেন ফিটনেসের পরীক্ষাতেও। এখন মাঠে নিজেকে মেলে ধরতে সম্পূর্ণ প্রস্তুত ডানহাতি এই পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 02:31 PM
Updated : 20 April 2017, 03:27 PM

বিপিএলে খুলনা টাইটান্সের হয়ে খেলার সময় চোট পান শফিউল। তার চোটে আরেক পেসার রুবেল হোসেন সুযোগ পেয়েছিলেন নিউ জিল্যান্ড সফরে।

চোট থেকে সেরে উঠার পরও শফিউলকে শ্রীলঙ্কা সফরে পাঠানো হয়নি। সেখানে তীব্র গরমে এই পেসার টানা ম্যাচ খেলতে পারবেন কী না তা নিয়ে সংশয় ছিল। আয়ারল্যান্ড-ইংল্যান্ডে সেই গরম নেই। এবার তাই জায়গা পেতেও কোনো সমস্যা হয়নি।

“দলে ফিরে ভালো লাগছে। প্রতিটি সিরিজের আগেই অঘটন ঘটে…। এখন সুস্থ আছি। ভালো লাগছে। বিপিএল থেকে একটা ছন্দে চলে এসেছি। আগের ছন্দটা ফিরে পেয়েছি। এটা ধরে রাখতে পারলে ভালো কিছু হবে।”

আয়ারল্যান্ড, ইংল্যান্ডের কন্ডিশনে সুইং বোলিং খুব কার্যকর হতে পারে। দলের অন্যতম সেরা এই সুইং বোলারের মনোযোগ সঠিক লাইন-লেংথের দিকে।

“সুইংয়ের সঙ্গে লাইন-লেংথ খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের তুলনায় সেখানে হয়তো সুবিধা পাওয়া যাবে। তবে গুরুত্বপূর্ণ হলো লাইন-লেংথ। সেখানে গিয়ে প্রথম কাজ হবে ঠিক লাইন-লেংথটা বের করে সেখানে বোলিং করে যাওয়া।”

২০১০ সালের জুলাইয়ে ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে প্রথম জয় পেয়েছিল বাংলাদেশ। ৫ রানের সেই জয়ে বড় ভূমিকা ছিল শফিউলের। ৩৮ রানে নিয়েছিলেন ২ উইকেট।

শেষ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১০ রান, হাতে ছিল ১ উইকেট। প্রথম দুই বলে দুই রান করে নেন জোনাথন ট্রট। তৃতীয় বলে টপ অর্ডার এই ব্যাটসম্যানকে আউট করে দলকে দারুণ জয় এনে দেন শফিউল।

শফিউল মনে করতে পারলেন ৭ বছর আগের সেই স্মৃতি। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফির দলে থাকা এই পেসার এবারও স্মরণীয় কিছু করতে চান।

“মূল কথা হলো ভালো খেলতে হবে। আমি যে রকম খেলে যাচ্ছি, সেটা খেলে যেতে চাই। দলে থাকলে ভালো কিছু করতে হবে। এই চ্যালেঞ্জটা নিতে চাই।”