এখান থেকে কেবল এগিয়ে যাওয়াই সম্ভব: মাশরাফি

যেখানে চেয়েছিলেন সেখানে রেখে যেতে পারেননি দলকে। তবে সতীর্থদের মাঝে মাশরাফি বিন মুর্তজা দেখেন অপার সম্ভাবনা। বিদায়ী অধিনায়কের বিশ্বাস, টি-টোয়েন্টিতে বাংলাদেশের কেবল এগিয়ে যাওয়াই সম্ভব।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 05:27 AM
Updated : 7 April 2017, 08:00 AM

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ৪৫ রানে হারায় বাংলাদেশ। এই সংস্করণে টানা আট ম্যাচে হারের পর জয় পেয়েছে দলটি।  

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বলছিলেন, টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাবনা সম্পর্কে।

“বাংলাদেশ অবশ্যই সামনে এগিয়ে যাবে। সাফল্য ধরে রাখা অবশ্যই গুরুত্বপূর্ণ। আমার বিশ্বাস যারা সিনিয়ররা আছে, তাদের সঙ্গে রোমাঞ্চকর কিছু টি-টোয়েন্টি ক্রিকেটার আছে। শুধু টি-টোয়েন্টি না ওরা টেস্টেও ভালো খেলছে। ওয়ানডেতেও পারফরম করছে, আশা করি ভবিষ্যতে আমরা আরও ভালো করবো। এখান থেকে কেবল এগিয়ে যাওয়াই সম্ভব।”

নিজের বিদায়ে নেতৃত্বশূন্যতার কোনো শঙ্কা দেখেন না মাশরাফি। তার বিশ্বাস, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ থাকায় দল ঠিক পথেই থাকবে।

“অধিনায়ক হওয়ার জন্য আমাদের ব্যাকআপ লাইনে যারা আছে, তামিম, সাকিব, মুশফিক, (মাহমুদউল্লাহ) রিয়াদ- এই সিনিয়রদের আমার মনে হয় না নতুন করে শেখার কিছু আছে। তাদের সঙ্গে কিছু রোমাঞ্চকর জুনিয়র ক্রিকেটার আছে। আমার কাছে মনে হয় না কাজটা এত কঠিন হবে।”

টি-টোয়েন্টিতে মাশরাফিই বাংলাদেশের সফলতম অধিনায়ক। বিদায় বেলায় শোনাচ্ছিলেন নিজের গড়ে উঠার কথা।

“আমিও এক সময় নতুন ছিলাম। (নাঈমুর রহমান) দুর্জয় ভাই ছিলেন আমার প্রথম অধিনায়ক। পরে পেয়েছি খালেদ মাহমুদকে। সেখান থেকে আস্তে আস্তে এখানে এসেছি। বাংলাদেশ দলের অধিনায়ক হয়েছি।”

“আমি কখনও কাউকে বলবো না আমি বাংলাদেশ দলের অধিনায়ক হবো- এমন লক্ষ্য করার কথা। সেটা স্বার্থপর ভাবনা হবে। আমাদের সবার উদ্দেশ্য থাকবে আমরা কিভাবে দলকে জিতাবো। এক সময়ে যদি তার সেই যোগ্যতা থাকে, সে নেতৃত্ব পেয়ে যাবে। আমি ব্যক্তিগতভাবে কাউকে বলবো না, এটা লক্ষ্য করে এগিয়ে যেতে।”