নতুন প্রজন্মকে তৈরি হতে বললেন মাশরাফি

মাশরাফি বিন মুর্তজার অবসরের ঘোষণা শোনার পর ভেঙে পড়া তরুণ ক্রিকেটারদের সামাল দিয়েছেন অধিনায়ক নিজেই। মোসদ্দেক হোসেনদের শুনিয়েছেন দৃঢ় হওয়ার মন্ত্র। দিয়েছেন নেতৃত্বের জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 10:47 AM
Updated : 5 April 2017, 04:49 PM

মাশরাফি এখনও ওয়ানডে অধিনায়ক। টেস্টের নেতৃত্ব আছেন মুশফিকুর রহিম। টি-টোয়েন্টির নেতৃত্ব পেতে পারেন এই সংস্করণের বর্তমান সহ-অধিনায়ক সাকিব আল হাসান। টেস্টে সহ-অধিনায়ক তামিম। ভবিষ্যতে কখনও নেতৃত্বে আসতে পারেন মাহমুদউল্লাহ। এদের পরের প্রজন্মকে ভবিষ্যতের জন্য তৈরি দেখতে চান মাশরাফি।

বুধবার মোসাদ্দেক বলছিলেন, টি-টোয়েন্টি থেকে মাশরাফির অবসরের ঘোষণা শুনে কতটা ভেঙে পড়েছিলেন তারা।

“উনার সিদ্ধান্ত জানার পর আমরা কয়েকজন তার রুমে যাই। ব্যাপারটা খুব ইমোশনাল ছিল। পরিস্থিতিটা কেমন ছিল সেটা আসলে বলে বোঝানো যাবে না। একটা সময় আমিও খুব ইমোশনাল হয়ে পড়েছিলাম। তখন উনি বলছিলেন, দেখ, তোরা শক্ত হতে না পারলে আমরা ম্যাচ জিততে পারবো না।”

নিজের অবসরের হতাশা চেপে রেখে মাশরাফি অনুপ্রেরণা জুগিয়েছেন মোসাদ্দেকের মতো তরুণদের।

“শেষে একটা কথা বলেছেন, ‘তুই নিজেকে মানসিকভাবে প্রস্তুত কর বাংলাদেশের পরবর্তী অধিনায়ক হওয়ার জন্য।’ যতটা ইমোশনাল ছিলাম, মানসিকভাবে তার চেয়ে বেশি অনুপ্রাণিত হয়েছি তার কথা শোনে।”

অনূর্ধ্ব-১৯ দলে কিছু দিন নেতৃত্বে ছিলেন মোসাদ্দেক। ভবিষ্যতে জাতীয় দলের নেতৃত্ব পাবেন কি না তা নিয়ে এখনই ভাবতে চান না। তবে তরুণ এই অলরাউন্ডার জানান, অধিনায়কের পরামর্শ শুনে নিজেকে প্রস্তুত রাখার কথা ভাবছেন তিনি।  

“উনি আমাকে বলছিলেন, তুই খুব ভালো ছন্দে আছিস। পরের প্রজন্মের মধ্যে তুই, মিরাজ, মুস্তাফিজ আছিস- এর মধ্যে নিজেকে এমনভাবে প্রস্তুত কর যেন পরবর্তী অধিনায়ক হতে পারিস। এটা শোনার পর থেকে আমার মধ্যে অন্যরকম একটা ব্যাপার কাজ করছে।”

এই সফরেই টেস্ট অভিষেক হয়েছে, নিজের প্রথম ম্যাচেই দলের জয়ে রেখেছেন বড় অবদান। শ্রীলঙ্কায় নিজের শেষটায়ও স্মরণীয় কিছু করতে চান মোসাদ্দেক।

“এই সিরিজ অন্যান্য সিরিজের চেয়ে ভালো যাচ্ছে। শুরু থেকে সব মিলিয়ে ভালো কাটাচ্ছি। শেষ ম্যাচটা যদি ভালোভাবে শেষ করতে পারি খুব ভালো লাগবে।”